‘ঢাকা সিটির রাজস্ব আয়ের ৪০ ভাগ পায় দক্ষিণ’

Looks like you've blocked notifications!
রোববার সকালে রাজধানীর নগর ভবনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মতবিনিময় সভায় বক্তব্য দেন দক্ষিণের মেয়র সাঈদ খোকন। ছবি : এনটিভি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন জানিয়েছেন, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের রাজস্ব আয়ের মাত্র ৪০ ভাগ অংশীদার হয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। পক্ষান্তরে ৬০ ভাগ যায় ঢাকা উত্তর সিটি করপোরেশনে।

রোববার সকালে রাজধানীর নগর ভবনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আয়োজিত ‘আধুনিক নাগরিক সেবা ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় এমন অভিযোগ করেন সাঈদ খোকন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেন, সব সেবা সংস্থার মধ্যে সমন্বয়হীনতা দূর করতে হবে। তাহলেই সরকারের দীর্ঘমেয়াদী পরিকল্পনাগুলো বাস্তবায়ন সম্ভব হবে, যার মাধ্যমে উপকৃত হবে নগরবাসী।

তাজুল ইসলাম বলেন, ঢাকাকে বাসযোগ্য নগরীতে পরিণত করতে শহরের নানাবিধ সমস্যা চিহ্নিত করে কেন্দ্রীয় সরকার ও স্থানীয় সরকারের একসঙ্গে কাজের কোনো বিকল্প নেই।

মন্ত্রী বলেন, ‘আমরা একসঙ্গে চলতে চাই, একসঙ্গে কাজ করতে চাই। একসঙ্গে বসে আমরা সমস্যাগুলো চিহ্নিত করতে চাই। আপনারাও বসেন, সমস্যা চিহ্নিত করে আমাদেরকে পরামর্শ দেন আমরা মন্ত্রণালয় থেকে কীভাবে আমরা সমাধান করতে পারি। সে লক্ষ্যে আমরা আমাদের কাজ করার চেষ্টা করব ইনশা আল্লাহ।’

অনুষ্ঠানের সভাপতি মেয়র সাঈদ খোকন বলেন, প্রাতিষ্ঠানিক দুর্বলতা কাটিয়ে জনবল বৃদ্ধি করে জনগণের সেবা নিশ্চিত করতে দিনরাত কাজ করছেন দক্ষিণ সিটির কর্মকর্তারা। দক্ষিণ সিটির বেশ কয়েকটি সমস্যা উল্লেখ করে তা সমাধানে স্থানীয় সরকার মন্ত্রীর সহযোগিতা চান মেয়র সাইদ খোকন।