ভর্তির নামে অবৈধ অর্থ আদায়

মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরখাস্ত

Looks like you've blocked notifications!

শিক্ষার্থীদের ভর্তি বাবদ বাধ্যতামূলকভাবে বেআইনি অর্থ গ্রহণ ও হয়রানির অভিযোগে মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নূরজাহান হামিদাকে বরখাস্ত করা হয়েছে।

আজ সোমবার ছাত্রছাত্রীদের কাছ থেকে বিনা রসিদে অবৈধভাবে টাকা আদায়ের ঘটনায় বরখাস্তের আদেশ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এর আগে হতদরিদ্রসহ ছাত্রছাত্রীদের কাছ থেকে অবৈধ টাকা আদায় করার খবর শুনতে পেয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) অভিযান পরিচালনা করে। পরে বিষয়টি হাত-নাতে ধরা পড়ার পর দোষ স্বীকার করেন প্রধান শিক্ষিকা নূরজাহান হামিদা।

এ বিষয়ে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার এনটিভি অনলাইনকে জানান, দুদকের হটলাইনে (১০৬) ভুক্তভোগী অভিভাবকরা আজ অভিযোগ জানালে মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী তাৎক্ষণিক অভিযান চালানোর নির্দেশ দেন। দুদকের সহকারী পরিচালক নার্গিস সুলতানা ও উপসহকারী পরিচালক মো. সবুজ হাসানের সমন্বিত টিম আজ সোমবার এ অভিযান চালায়।

দুদকের অভিযানে দেখা যায়, অভিভাবকদের নিকট হতে মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরজাহান হামিদা বাধ্যতামূলকভাবে বিনা রশিদে এক হাজার থেকে এক হাজার ৫০০ টাকা করে নিচ্ছেন। এমনকি হতদরিদ্র ব্যক্তিদের সন্তানদেরও বিনামূল্যে ভর্তি করানো হয়নি, বরং তাদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে। ২০১৯ সালে ভর্তি বাবদ ওই প্রধান শিক্ষক এ যাবত এভাবে পাঁচ লাখ ৭৭ হাজার টাকা নিয়েছেন।

এমনকি এসব টাকার কোনো আয়-ব্যয়ের হিসাব রাখা হয়নি। তবে প্রধান শিক্ষক দুদক টিমের কাছে অবৈধ অর্থ আদায়ের ঘটনা স্বীকার করেন। এ ঘটনা উদ্ঘাটন হওয়ার পর পরই মহাপরিচালক (প্রশাসন) বিষয়টি তাৎক্ষণিকভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান। এর পরই প্রধান শিক্ষক নুরজাহান হামিদাকে বরখাস্তের আদেশ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এ অভিযান প্রসঙ্গে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘দুদক শিক্ষা সেক্টরে দুর্নীতির শেকড় উৎপাটনে কঠোর অভিযান চালাবে। তবে এসব দুর্নীতির বিরুন্ধে অভিভাবক ও শিক্ষার্থীদেরও প্রতিরোধমূলক মানসিকতা থাকতে হবে। শিগগিরই বেআইনিভাবে আদায়কৃত অর্থ অভিভাবকদের কাছে ফেরত প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।’