কিশোরগঞ্জ-১ আসনে শুধু আ.লীগ প্রার্থীর মনোনয়ন বৈধ

Looks like you've blocked notifications!
কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি, জাতীয় পার্টির প্রার্থী মো. মোস্তাইন বিল্লাহ ও গণতন্ত্রী পার্টির প্রার্থী অ্যাডভোকেট ভুপেন্দ্র চন্দ্র ভৌমিক দোলন (বাঁ থেকে)। ছবি : সংগৃহীত

কিশোরগঞ্জ-১ আসনের নির্বাচনে জাতীয় পার্টির মো. মোস্তাইন বিল্লাহ ও গণতন্ত্রী পার্টির অ্যাডভোকেট ভুপেন্দ্র চন্দ্র ভৌমিক দোলনের মনোনয়নপত্র বাছাইয়ের পর তা বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। শুধু আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. সৈয়দা জাকিয়া নূর লিপির মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

সৈয়দা জাকিয়া নূর বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের মেয়ে এবং আওয়ামী লীগের প্রয়াত সভাপতিমণ্ডলীর সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন।

ঘোষিত তফসিল অনুযায়ী আজ দুপুর ১২টায় কিশোরগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র বাছাই কার্যক্রম শুরু হয়। রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর সভাপতিত্বে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তাজুল ইসলাম এবং প্রার্থী ও তাঁদের প্রতিনিধিদের উপস্থিতিতে মনোনয়নপত্র বাছাই করা হয়।

রিটার্নিং কর্মকর্তা মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, জাতীয় পার্টির প্রার্থী মো. মোস্তাইন বিল্লাহ মনোনয়নপত্রে নিজেকে স্বশিক্ষিত হিসেবে উল্লেখ করলেও ভোটার তালিকার তথ্যে স্নাতক উত্তীর্ণ হিসেবে উল্লেখ ছিল। এ গড়মিলের কারণে তাঁর মনোনয়নপত্র বাতিল করা হয়।

অপরদিকে প্রদত্ত হলফনামায় স্বাক্ষর না থাকায় গণতন্ত্রী পার্টির প্রার্থী অ্যাডভোকেট ভুপেন্দ্র চন্দ্র ভৌমিক দোলনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

তবে বাতিল হয়ে যাওয়া দুই প্রার্থী জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক মো. মোস্তাইন বিল্লাহ ও গণতন্ত্রী পার্টির জেলা সভাপতি অ্যাডভোকেট ভুপেন্দ্র চন্দ্র ভৌমিক দোলন উভয়েই রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ঢাকায় নির্বাচন কমিশনে আপিল করবেন বলে জানিয়েছেন।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে সৈয়দ আশরাফুল ইসলাম অসুস্থ অবস্থায় কিশোরগঞ্জ-১ আসনে নির্বাচিত হলেও শপথ গ্রহণের আগেই গত ৩ জানুয়ারি থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ অবস্থায় আসনটি শূন্য ঘোষণা করে নতুন করে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ২৮ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। ১০ ফেব্রুয়ারি মনোনয়ন প্রত্যাহার ও ১১ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দের তারিখ নির্ধারিত আছে।