দরপত্র বিজ্ঞপ্তি ছাড়াই জমি বিক্রি

লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র অনুমোদন

Looks like you've blocked notifications!
সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। পুরোনো ছবি : ফোকাস বাংলা

সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করে দরপত্র বিজ্ঞপ্তি ছাড়াই বেআইনিভাবে সরকারের ৪০ লাখ টাকা আর্থিক ক্ষতি সাধনের অপরাধে অভিযোগপত্র অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই মামলার অপর আসামি হলেন বেগম জাহানারা রশিদ।

বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য।

মামলার অভিযোগে জানা যায়, আসামি আবদুল লতিফ সিদ্দিকী মন্ত্রী হিসেবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালে অসৎ উদ্দেশ্যে ব্যক্তিস্বার্থে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য অর্পিত ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করে ২০১০ সালের ১১ মে থেকে ২০১২ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত সময়ে বাংলাদেশ জুট করপোরেশনের (বিজেসি) আওতাধীন সরকারি সম্পত্তি বিক্রির নীতিমালা ভঙ্গ করে উন্মুক্ত দরপত্র বিজ্ঞপ্তি ছাড়াই একক সিদ্ধান্তে কমপক্ষে ৬৪ লাখ ৬৩ হাজার ৭৯৫ টাকা মূল্যের সরকারি সম্পত্তি আসামি বেগম জাহানারা রশিদের কাছে বেআইনিভাবে ২৩ লাখ ৯৪ হাজার ৭৭৪ টাকায় বিক্রি করে পারস্পরিক যোগসাজশে সরকারি ৪০ লাখ ৬৯ হাজার ২১ টাকার আর্থিক ক্ষতি সাধন করেন। এর আগে ২০১০ সালের ১১ মে বেগম জাহানারা রশিদ বাংলাদেশ জুট করপোরেশনের সুরুজমল আগরওয়ালা (রানীনগর ক্রয় কেন্দ্র) নামীয় ২ দশমিক ৩৮ একর সরকারি সম্পত্তি স্থায়ীভাবে বরাদ্দ গ্রহণের জন্য তাঁর পূর্ব পরিচিত আসামি আবদুল লতিফ সিদ্দিকী বরাবরে আবেদন করেন।

এ বিষয়ে দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আমিনুল ইসলাম ২০১৭ সালের ১৭ অক্টেবর বাদী হয়ে বগুড়ার আদমদীঘি থানায় মামলা করেন। মামলাটির তদন্তকারী কর্মকর্তাও তিনি। শিগগিরই এই মামলার অভিযোগপত্র সংশ্লিষ্ট আদালতে দাখিল করা হবে।