৭ জেলার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান, গ্রেপ্তার ৪

Looks like you've blocked notifications!
দিনাজপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে দালাল চক্রের সদস্য সাঈদ নান্নুকে আটক করেছে দুদক। ছবি : এনটিভি

সাত জেলার পাসপোর্ট অফিসে সাঁড়াশি অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ সময় চার দালালকে হাতেনাতে গ্রেপ্তার করে তাদের জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য জানান, পৃথকভাবে দুদকের সাতটি টিম এ অভিযান চালায়। এ সময় মেহেরপুর, মুন্সীগঞ্জ, কুমিল্লা ও দিনাজপুর থেকে চার দালালকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়। তাদের জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দিয়েছেন সংশ্লিষ্ট জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

অভিযানের সময় মুন্সীগঞ্জে সহকারী পরিচালক হালিমা খাতুনের নানা অনিয়ম-দুর্নীতি ধরা পড়ে। এ ছাড়া সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে মূল ফির অতিরিক্ত দেড় হাজার টাকা এবং জরুরি পাসপোর্টের ক্ষেত্রে চার হাজার টাকা অতিরিক্ত ফি আদায়েরও প্রমাণ মেলে।

সিলেট পাসপোর্ট অফিসে অভিযানে দেখা যায়, বিভিন্ন ট্রাভেল এজেন্সি পাসপোর্ট অফিসের কর্মকর্তার সঙ্গে যোগসাজশ করে দালাল চক্র সবকিছু নিয়ন্ত্রণ করছে। টাঙ্গাইল পাসপোর্ট অফিসে দালালরা গ্রাহকদের কাছ থেকে ঘুষ আদায় করে।

বরিশাল পাসপোর্ট অফিসে পুলিশ সদস্যরা দালাল সেজে গ্রাহকদের কাছ থেকে টাকা আদায় করছে বলে প্রমাণ পায় দুদক টিম। কুমিল্লা পাসপোর্ট অফিসে চারজন কর্মকর্তাকে অনুপস্থিত পায় দুদক টিম।

এ ব্যাপারে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, পাসপোর্ট অফিসের দুর্নীতি ও হয়রানির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এনটিভির দিনাজপুর প্রতিনিধি ফারুক হোসেন জানান, আজ সকালে দুদকের উপপরিচালক আবু হেনা আশিকুর রহমানের নেতৃত্বে ছয় সদস্যের একটি দল দিনাজপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান চালায়। এ সময় দালাল চক্রের সাঈদ নান্নু (৪৫) নামের একজনকে আটক করা হয়। আটক নান্নুর বাড়ি শহরের মিশন রোডে।

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নান্নুকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরুজুল ইসলাম। তালিকাভুক্ত বেশ কিছু অফিসে দুদকের এই দুর্নীতি বিরোধী অভিযান চলবে বলে জানিয়েছেন উপপরিচালক আবু হেনা আশিকুর রহমান।