জার্মানি, আমিরাত সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানি ও সংযুক্ত আরব আমিরাত সফর শেষে আজ বুধবার সকালে ঢাকায় ফিরেছেন। ছবি : ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানি ও সংযুক্ত আরব আমিরাত সফর শেষে দেশে ফিরেছেন। বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে আজ বুধবার সকালে আবুধাবি থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে সরকারের দায়িত্ব গ্রহণের পর গত ১৭ ফেব্রুয়ারি প্রথম সরকারি সফরের প্রথম পর্যায়ে শেখ হাসিনা জার্মানিতে দুদিনব্যাপী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দেন। পরে সেখান থেকে তিনি আবুধাবি যান।

দ্বিতীয় পর্যায়ের সফরকালে প্রধানমন্ত্রী গত ১৭ ফেব্রুয়ারি আবুধাবির ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী (আইডিইএক্স-২০১৯) এর উদ্বোধন অনুষ্ঠানে যোগদান করেন।

প্রধানমন্ত্রী আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মেদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন এবং দুবাইয়ের শাসক এবং সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মেদ বিন রশিদ আল মকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় অংশগ্রহণ করেন।

প্রধানমন্ত্রী দুবাইয়ের বাহার প্রাসাদে দুবাইয়ের স্থপতি প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের স্ত্রী এবং দুবাই মাতা শেখ ফাতিমা বিনতে মুবারাক আল কেতবির সঙ্গেও সাক্ষাৎ করেন।

লু লু গ্রুপের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক ইউসুফ আলী এবং এনএমসি গ্রুপের চেয়ারম্যান ড. বি আর শেঠি মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেল কক্ষে দেখা করেন। সন্ধ্যায় প্রধানমন্ত্রী আবুধাবির সেন্ট রেগিজ হোটেলে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন।

এর আগে এবারের মিউনিখ নিরাপত্তা সম্মেলনের ৫৫তম অধিবেশনের সাইডলাইনে প্রধানমন্ত্রী একটি স্বাস্থ্যসেবা-সংক্রান্ত গোলটেবিল আলোচনায় ভাষণ দেন এবং জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট নিরাপত্তা ঝুঁকি সম্পর্কিত একটি প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন।

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) প্রধান আইনজীবী ড. ফাতু বেনসৌডা এবং ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার উইপনের নির্বাহী পরিচালক নোবেল বিজয়ী ব্যাট্রিস ফিন পৃথকভাবে এখানে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

জার্মানিতে অবস্থিত বাংলাদেশ মিশনের উদ্যোগে স্থানীয় হোটেল শেরাটনে আয়োজিত জার্মানিতে বসবাসকারী বাংলাদেশিদের সংবর্ধনা অনুষ্ঠানেও যোগদান করেন তিনি।