বিদ্যালয়ের নামকরণ নিয়ে সংঘর্ষ, বোমা বিস্ফোরণ-গুলি

Looks like you've blocked notifications!

বিদ্যালয়ের নামকরণ নিয়ে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার চুয়াডাঙ্গা গ্রামে আজ সোমবার সকালে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় বোমা বিস্ফোরণ, দোকানপাট ভাঙচুর ও লুট, আম ও শিশুগাছের বাগান কেটে সাবাড় করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি ছুঁড়েছে।

সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছে। এদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর। আহতদের ঝিনাইদহ ও চুয়াডাঙ্গা জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কোটচাঁদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহম্মেদ কবীর জানান, ঝিনাইদহ ও চুয়াডাঙ্গা জেলা সীমান্তে কোটচাঁদপুরের ভুমরাডাঙ্গা, চুয়াডাঙ্গা ও বাটিকাডাঙ্গা গ্রামের লোকজনের মধ্যে স্থানীয় বিবসবি বিবি মাধ্যমিক বিদ্যালয়ের নামকরণ করা নিয়ে বিরোধ চলে আসছে। এর জের ধরে আজ সকাল সাড়ে ৯টার দিকে ওই তিন গ্রামের লোকজন চুয়াডাঙ্গা গ্রামে সংঘর্ষে লিপ্ত হয়। সংঘর্ষের সময় তারা বেশ কয়েকটি হাতবোমা ও ককটেল ফাটায়। খবর পেয়ে পুলিশ সেখানে যায় এবং শটগানের নয়টি ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। তবে পুলিশের গুলিতে কেউ আহত হয়নি বলে ওসি দাবি করেন। 

প্রত্যক্ষদর্শী চুয়াডাঙ্গা গ্রামের স্কুলশিক্ষক মতিয়ার রহমান জানান, সংঘর্ষে পুলিশের ছোড়া গুলিতে অন্তত ১০ জন আহত হয়েছে। এদের মধ্যে চুয়াডাঙ্গা গ্রামের শফিউদ্দিন, রিয়াজ ও বাবলু, বাটিকাডাঙ্গা গ্রামের সবদুল ও মহিউদ্দিনের অবস্থা গুরুতর। 

মতিয়ার রহমান আরো জানান, চুয়াডাঙ্গা গ্রামের বাজারের বেশ কয়েকটি দোকান ভাঙচুর ও লুট, আম ও শিশুগাছের বাগান কেটে সাবাড় করে দেওয়া হয়েছে। সংঘর্ষের সময় হাতবোমা ও ককটেল বিস্ফোরণ ঘটেছে। 

এর আগে গত শনিবার রাতেও সেখানে সংঘর্ষের ঘটনা ঘটে। তখন দোকানপাট ভাঙচুরের ঘটনা ঘটে।

আজকের সংঘর্ষের পর এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। তবে পরিস্থিতি শান্ত রয়েছে বলে দাবি করেছেন ওসি আহম্মেদ কবীর।