নেত্রকোনায় ৪৩১ মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি

Looks like you've blocked notifications!
নেত্রকোনা পৌরসভার একতা সংঘ কালীমন্দিরের পুজামণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। ছবি : এনটিভি

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে নেত্রকোনা পৌরসভায় ৪৬টিসহ জেলার ১০টি উপজেলায় ৪৩১টি পূজামণ্ডপে পূজা উদযাপনের প্রস্তুতি চলছে। প্রতিমা তৈরির কারিগররা প্রতিমা তৈরি ও সাজাতে পার করছেন ব্যস্ত সময়।

এরই মধ্যে জেলার সর্বজনীন ও ব্যক্তিগত পূজামণ্ডপগুলোতে এখন চলছে প্রতিমা নির্মাণের কাজ। বেশির ভাগ মণ্ডপেই প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে। প্রতিমাশিল্পীরা নিপুণ হাতে অত্যন্ত সুন্দরভাবে প্রতিমা বানানোর কাজ করছেন। কে কত নিখুঁত ও সুন্দরভাবে প্রতিমা তৈরি এবং সাজাতে পারেন— চলছে তারও এক নীরব প্রতিযোগিতা।

প্রতিমা বানানোর পাশাপাশি মণ্ডপের সামনে প্যান্ডেল ও সুদৃশ্য তোরণ তৈরি করা হচ্ছে। দুর্গাপুজাকে কেন্দ্র করে ডেকোরেশন ব্যবসায়ী, লাইটিং হাউজ, সাউন্ড সিস্টেম ব্যবসায়ীদের চলছে সুসময়। তারা মণ্ডপে মণ্ডপে তোড়ন তৈরি ও লাইটিং কাজে ব্যস্ত সময় পার করছেন। দুর্গাপুজা সুষ্ঠুভাবে পালনের জন্য পুলিশ প্রশাসনও প্রস্তুত রয়েছে।

প্রতিমা বানানোর কারিগর দিলীপ পাল ও সুভাষ পাল জানান, যথাসময়ে প্রতিমা নির্মাণের জন্য তাঁদের দিনরাত কাজ করতে হচ্ছে।

নেত্রকোনা পৌরসভার মেয়র প্রশান্ত কুমার রায় জানান, পৌর শহরে পূজা উদযাপনে রাস্তাঘাট সংস্কারসহ মানুষের চলাচলের সুবিধায় স্বেচ্ছাসেবক দল প্রস্তত রয়েছে।

নেত্রকোনা পৌরসভা ও জেলার সর্বত্র নির্বিঘ্নে পূজা উদযাপনের লক্ষ্যে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন নেত্রকোনার অতিরিক্ত পুলিশ সুপার হাবিবুর রহমান প্রামাণিক।

এদিকে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নির্মল কুমার দাস জানান, নেত্রকোনা পৌরসভায় ৪৬টিসহ জেলার ১০টি উপজেলায় ৪৩১টি পূজামণ্ডপে পূজা উদযাপনের ব্যাপক প্রস্তুতি চলছে। এরই মধ্যে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পৌর কর্তৃপক্ষের সঙ্গে পূজার উদযাপনের সার্বিক বিষয় নিয়ে মতবিনিময় করা হয়েছে। সবার সহযোগিতায় সুন্দর ও সুষ্ঠুভাবে পূজা উদযাপনের আশা করেন তিনি।