আমরা উনাকে চিনে উঠতে পারিনি, মনসুর সম্পর্কে মন্টু

Looks like you've blocked notifications!
সুলতান মোহাম্মদ মনসুর (বাঁয়ে) ও মোস্তফা মোহসীন মন্টু। ছবি : এনটিভি

ধানের শীষ প্রতীক নিয়ে গণফোরামের হয়ে নির্বাচিত সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ আজ বৃহস্পতিবার শপথ নিয়েছেন। পরে এ নিয়ে এক সংবাদ সম্মেলনে তাঁকে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী করা ভুল ছিল কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু বলেন, ‘আমরা ঠিক উনাকে চিনে উঠতে পারিনি।’

দল ও জোটের সিদ্ধান্ত উপেক্ষা করে আজ বৃহস্পতিবার সকালে শপথ নেওয়ায় বিকেলে গণফোরাম থেকে বহিষ্কার করা হয়েছে সুলতান মোহাম্মদ মনসুরকে। একই সঙ্গে তাঁকে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য পদ থেকেও অব্যাহতি দেওয়া হয়েছে।

সুলতান মোহাম্মদ মনসুর দাবি করেছেন, গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের ইচ্ছেতেই শপথ নিয়েছেন তিনি।

তবে তা অস্বীকার করে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু বলেছেন, ড. কামালের সিদ্ধান্তে তাঁকে বহিষ্কার করা হলো।

জাতীয় ঐক্যফ্রন্ট গত বছরের ৩০ ডিসেম্বরের নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করলেও শুরু থেকেই শপথের পক্ষে অবস্থান নেন মৌলভীবাজার-২ আসন থেকে জয়ী গণফোরামের প্রার্থী সুলতান মোহাম্মদ মনসুর। দল ও জোটের সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার হুমকি এবং নানা জল্পনার শেষে অবশেষে শপথ নেন তিনি। আজ সকালে তাঁকে শপথ পড়ান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

ঐক্যফ্রন্টের শীর্ষ নেতার নলেজেই শপথ নিয়েছি

শপথ নেওয়া শেষে সাংবাদিকদের সুলতান মোহাম্মদ মনসুর বলেন, ‘সংসদ নির্বাচনে যখন অংশগ্রহণ করেছি তখন স্বাভাবিকভাবেই সংসদে এসে কথা বলা বা সংসদের যোগদান করা আমার প্রথম কাজ। জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিনিধি হিসেবেই আমি আমার সিদ্ধান্ত নিয়েছি আর উনারা যা সিদ্ধান্ত নিয়েছেন তা নেবেন। তবে আমি এটুকু বলতে পারি, জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতার নলেজেই শপথ নিয়েছি।’

সংসদে কোন দলের প্রতিনিধিত্ব করবেন এমন প্রশ্নের জবাবে সুলতান মনসুর বলেন, ‘আমি অবশ্যই সরকারি দলের প্রতিনিধিত্ব করছি না বা করব না। আমি ধানের শীষ মার্কা নিয়ে নির্বাচন করেছি।’

গণফোরাম ঐক্যফ্রন্ট থেকে বহিষ্কার

সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ায় দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে সুলতান মোহাম্মদ মনসুরকে পাঁচ ঘণ্টার মাথায় বহিষ্কার করে গণফোরাম। একই সঙ্গে তাঁকে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য পদ থেকেও অব্যাহতি দেওয়া হয়।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মতিঝিলে গণফোরামের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে সুলতান মনসুরকে বহিষ্কার করে জাতির কাছে ক্ষমা চান দলের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু।

মন্টু বলেন, গণফোরামের নীতি বিরোধী, আদর্শবিরোধী, জনবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে সুলতান মনসুরের গণফোরামের প্রাথমিক সদস্যপদ বাতিল করা হলো এবং গণফোরাম থেকে বহিষ্কার করা হলো। একই সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য পদ থেকেও তাঁকে অব্যাহতি দেওয়া হলো।

গণফোরামের সাধারণ সম্পাদক বলেন, নির্বাচনের আগে আমরা জাতির কাছে যে ওয়াদা করেছি তা রাখতে পারিনি। এজন্য আমরা জাতির কাছে ক্ষমা চাচ্ছি।

শপথ নেওয়ায় বিষয়ে ড. কামালের সায় রয়েছে সুলতান মনসুরের এমন বক্তব্য সত্য নয় বলে দাবি করেন মোস্তফা মোহসীন মন্টু। তিনি বলেন, ‘পত্রপত্রিকায় বা কোনো অনুষ্ঠানে তিনি আকারে ইঙ্গিতে, তিনি কোনো সময় এই নির্বাচনটাকে স্বীকার করেননি এবং বলেছেন এটা প্রহসনের নির্বাচন। সুতরাং তিনি কী করে অনুমতি দিবেন একটা দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে তিনি শপথ নিয়েছেন। এজন্য দল, জনগণ এবং জাতীয় ঐক্যফ্রন্ট, সবাই মর্মাহত এবং ক্ষুব্ধ। ড. কামাল হোসেন সাহেবের নির্দেশেই আমরা আমাদের সংগঠন থেকে বহিষ্কার করছি, ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য হিসেবে তিনি ছিলেন, সেখান থেকেও আমরা তাঁকে অব্যাহতি দিচ্ছি।’

সুলতান মনসুরকে জোটের প্রার্থী করা ভুল ছিল কি না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমরা ঠিক উনাকে চিনে উঠতে পারিনি।’

আপনি নৈতিকতাবিরোধী কাজ করেছেন, মনসুরকে গণফোরামের চিঠি

বিকেলে সুলতান মোহাম্মদ মনসুরকে গণফোরামের সাধারণ সম্পাদক ও জাতীয় ঐক্যফ্রন্টের কো-অর্ডিনেটর মোস্তফা মোহসীন মন্টু স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, গণতন্ত্র পুনরুদ্ধার ও ভোটের অধিকার আদায়ের সংগ্রামকে পদদলিত করে সংসদ সদস্য হিসেবে শপথ নিয়ে আপনি নৈতিকতাবিরোধী, জনবিরোধী এবং সংসদীয় রীতি বিরোধী কাজ করেছেন।

চিঠিতে আরো বলা হয়, ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় নির্বাচনের আগের রাতে দেশব্যাপী প্রশাসনের সিলমারা ভোটে যে তামাশার নির্বাচন নামের জাতীয় কলঙ্ক অনুষ্ঠিত হয়েছে, তার মধ্যেও আপনি নির্বাচিত হওয়ায় দল এবং ঐক্যফ্রন্ট আপনাকে আগেই অভিনন্দন জানিয়েছে। এখন আপনার শপথ নেওয়ায় দেশের মানুষ চরম হতাশ।

চিঠিতে তাঁকে বহিষ্কারের কথা জানিয়ে বলা হয়, আপনার বিরুদ্ধে দলের নীতিবিরোধী, আদর্শ বিরোধী, জনবিরোধী কার্যকলাপের অভিযোগে আপনার গণফোরামের প্রাথমিক সদস্যপদ বাতিল করা হলো এবং গণফোরাম থেকে বহিঙ্কার করা হলো। একইসঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি দেওয়া হলো।

সুলতান মনসুর ছলনাময়ী

মনসুরের শপথ নেওয়া রাজনৈতিক ছলনা বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। তিনি বলেন, রাজনীতিতে অঙ্গীকার ভঙ্গকারী, ছলনাময়ীরা গণশত্রুতে পরিণত হবে।