নওগাঁয় চিনিকলের বর্জ্যে ছোট যমুনা দূষণের প্রতিবাদে মানববন্ধন

Looks like you've blocked notifications!
নওগাঁ সদর উপজেলায় জয়পুরহাট চিনিকলের বিষাক্ত বর্জ্যে ছোট যমুনা নদীর পানি দূষণ ও জীববৈচিত্র্য ধ্বংসের প্রতিবাদে শনিবার মানববন্ধন করা হয়। ছবি : এনটিভি

নওগাঁ সদর উপজেলায় জয়পুরহাট চিনিকলের বিষাক্ত বর্জ্যে ছোট যমুনা নদীর পানি দূষণ ও  জীববৈচিত্র্য ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বেলা ১১টার দিকে শহরের লিটল ব্রিজ মোড়ে স্থানীয় সামাজিক সংগঠন একুশে পরিষদ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যৌথ উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, জয়পুরহাটে চিনিকল স্থাপনের পর থেকে প্রতি বছর এর বিষাক্ত বর্জ্য ছোট যমুনা নদীতে ফেলা হচ্ছে। সেই বর্জ্য ভাটার টানে নওগাঁর ছোট যমুনা নদীতে এসে  পড়ে। এতে করে পানি দূষণে জলজ প্রাণী ও মাছের অস্তিত্ব হুমকির মুখে। শুধু তাই নয় দুই পাড়ে বসবাস করা হাজারও মানুষ এ নদীকে গোসল ও কৃষিকাজে ব্যবহার করে। কিন্তু অব্যাহত দূষণের ফলে এর পানি ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।

এর আগে ২০১৪ ও ২০১৫ সালেও চিনিকলের বর্জ্যে নদী দূষণের প্রতিবাদে স্থানীয় সামজিক সংগঠন একুশে পরিষদ নদী বাঁচানোর দাবিতে মানববন্ধন, প্রতিবাদ সভাসহ বিভিন্ন কর্মকাণ্ডের মধ্য দিয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলে। সে সময় আন্দোলনের মুখে বাধ্য হয়ে চিনিকলের বর্জ্য নদীতে ফেলা বন্ধ করা হয়। কিন্তু পরবর্তীতে আবারো বর্জ্য অপসারণে এ নদীকে ব্যবহার করছে চিনিকল কর্তৃপক্ষ। অতি সত্ত্বর বিষয়টি সমাধানের ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করা হয় মানববন্ধন থেকে।

একুশে পরিষদের সভাপতি অ্যাডভোকেট ডিএম আবদুল বারীর সভাপতিত্বে সংগঠনের উপদেষ্টা মুক্তিযোদ্ধা ওহিদুর রহমান, সাধারণ সম্পাদক এমএম রাসেল, সদস্য গুলশান আরা, প্রেসক্লাবের সাবেক সভাপতি কায়েস উদ্দিন প্রমুখ এতে বক্তব্য দেন।