মোটামুটি শান্তিপূর্ণ ভোট হয়েছে : ইসি সচিব

Looks like you've blocked notifications!
নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। পুরোনো ছবি : এনটিভি

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৮টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এরপরও এই নির্বাচনে মোটামুটি শান্তিপূর্ণ ভোট হয়েছে বলে মনে করছে তারা।

আজ রোববার বিকেলে প্রথম ধাপের ভোট শেষে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে এক সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এসব কথা জানান।

হেলালুদ্দীন আহমদ বলেন, চার বিভাগের ১২ জেলার ৭৮ উপজেলায় নির্বাচন হয়েছে। এখন পর্যন্ত আমাদের কাছে যে তথ্য এসেছে, তাতে মোটামুটি শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। পাঁচ হাজার ৮৪৭টি কেন্দ্রে ভোট হয়েছে। তার মধ্যে বিভিন্ন অনিয়মের কারণে ২৮টি কেন্দ্রের ভোট গ্রহণ বন্ধ করা হয়েছে। এই কেন্দ্রগুলোতে পরবর্তী সময়ে ভোট গ্রহণ হবে। অন্য কেন্দ্রগুলোতে শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে।

ইসি সচিব বলেন, প্রথম ধাপের যে উপজেলা নির্বাচন হয়েছে, নির্বাচন কমিশন মনে করে, মোটামুটি শান্তিপূর্ণভাবে হয়েছে।

হেলালুদ্দীন আহমদ বলেন, কত শতাংশ ভোটার উপস্থিত ছিল, সেই তথ্য আমরা এখন পর্যন্ত পাইনি। তবে আমরা যা জেনেছি, তাতে ভোটার উপস্থিতি সন্তোষজনক। তবে এখন পর্যন্ত ভোটার উপস্থিতির হার আমাদের কাছে আসেনি।

সব রাজনৈতিক দল অংশ নিলে ভোটার উপস্থিতি বাড়ত কি না-এমন প্রশ্নে ইসি সচিব বলেন, এটা স্বাভাবিক ব্যাপার, যখন সব রাজনৈতিক দল অংশগ্রহণ করে তখন ভোটার উপস্থিতি বাড়ে।

নির্বাচনী অনিয়মে শাস্তির বিষয়ে সচিব বলেন, অনিয়মের অভিযোগে সিরাজগঞ্জে দুজন প্রিজাইডিং কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া অনিয়মের সঙ্গে সম্পৃক্ত থাকার দায়ে ১০ জনের বেশি ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

তবে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান এনটিভি অনলাইনকে বলেন, অনিয়মের অভিযোগে সিরাজগঞ্জের একজন প্রিজাইডিং অফিসার ও দুজন সহকারী প্রিজাইডিং অফিসারকে গ্রেপ্তার করা হয়েছে। নাটোরের একজন সহকারী প্রিজাইডিং অফিসার, লালমনিরহাটের পাটগ্রামে একজন সহকারী প্রিজাইডিং ও একজন পোলিং এজেন্টকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া সুনামগঞ্জের দুজন সহকারী প্রিজাইডিং অফিসারকে গ্রেপ্তার করা হয়েছে। এদের সবার নামে মামলা করেছে ইসি। এ ছাড়া রাজশাহী, নাটোর ও কুড়িগ্রামে ১০ জন দুর্বৃত্তকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

এরই মধ্যে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৮ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ছয়জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাতজন।

ইসির তথ্য মতে, ৭৮ উপজেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা এক কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। মোট ভোটকেন্দ্র পাঁচ হাজার ৮৪৭টি। প্রথম ধাপে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে চেয়ারম্যান ২০৭ জন, ভাইস চেয়ারম্যান ৩৮৬ জন ও নারী ভাইস চেয়ারম্যান ২৪৯ জন।

যেসব কারণে ২৮ কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত

ভোটকেন্দ্রের ব্যালট পেপার ছিনতাই, অবৈধভাবে সিল মেরে জাল ভোট প্রদান ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার কারণ দেখিয়ে উপজেলা পরিষদ নির্বাচনে ২৮টি ভোটকেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারা দেশে ১২ জেলার ৭৮ উপজেলায় ভোট গ্রহণ করা হয়।

ভোটকেন্দ্রের ব্যালট পেপার ছিনতাইয়ের কারণে কুড়িগ্রাম সদর উপজেলার কুড়িগ্রাম সরকারি কলেজ, শিবরাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, টগরাইহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মালডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ভোট স্থগিত করা হয়। কুড়িগ্রাম সদরে মোট কেন্দ্র ৯০টি।

একই কারণে জেলার চিলমারী উপজেলার খালেদা শওকত পাটোয়ারি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চরবৈলমনডিয়ার খাতা বিদ্যালয়, রৌমারী উপজেলায় খনারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, নাগেশ্বরী উপজেলার কুঠি নাওডাঙ্গা ফোরকানিয়া মাদ্রাসা ও পূর্ব পায়রাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং উলিপুর উপজেলার মদিনাতুল উলুম দাখিল মাদ্রাসা, হকুডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিসামত মালতিবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাতিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ভোট স্থগিত করা হয়।

ভোটকেন্দ্রের ব্যালট পেপার ছিনতাই ও জাল ভোট দেওয়ার ঘটনায় সুনামগঞ্জ সদর উপজেলার দুটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। কেন্দ্র দুটি হচ্ছে তেঘড়িয়া মাদ্রাসা ও বড়পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।

দুপুর ১টার দিকে স্থানীয় কিছু যুবক তেঘড়িয়া মাদ্রাসা ভোট কেন্দ্রে জোর করে ঢুকে চেয়ারম্যান প্রার্থীর দুটি বই, ভাইস চেয়ারম্যান প্রার্থীর চারটি বইসহ ছয়টি বই ছিনতাই করে নিয়ে যায়। পুলিশ তাদের লাঠিপেটা করে ধাওয়া দিয়েছে। এই ঘটনায় ১৫ মিনিট ভোট গ্রহণ বন্ধ থাকে। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত ফাতিমা এসে ওই ব্যালট বইয়ের সব ভোট বাতিল করেন।

নুসরাত ফাতিমা জানান, প্রিজাইডিং অফিসার দায়িত্বে থাকাবস্থায় ছয়টি বই ছিনতাই করে নিয়ে গেছে। আমরা বই উদ্ধারের চেষ্টা করছি। আর ওই ব্যালট বইয়ের সব ভোট বাতিল করেছি। সেই সঙ্গে প্রিজাইডিং অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিকেলে ভোট গ্রহণ শেষ হওয়ার আগে ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়।

এ ছাড়া জেলার ছাতক উপজেলার নাদামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, তাহিরপুর উপজেলার দিঘলবাক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শাল্লা উপজেলার ইয়ারাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাই এবং কাশীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৭২৯টি ব্যালট ছিনতাইয়ের কারণে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। উপজেলার আনন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি অবৈধভাবে সিলমারায় এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক না থাকায় প্রিজাইডিং অফিসার ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করেন।

হবিগঞ্জের বানিয়াচং উপজেলার শাহাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আজমেরীগঞ্জ উপজেলার পশ্চিমভাগ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালটপেপার ও সিল ছিনতাইয়ের কারণে ভোট স্থগিত করা হয়। শাহাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট ছিনতাইয়ে ঘটনায় পুলিশ ও আনসার সদস্য আহত হন।

বহিরাগত লোকজন ভোটকেন্দ্রে ঢুকে জোরপূর্বক ব্যালটে সিল মারার কারণে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার হাটখাতা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট স্থগিত করা হয়।

প্রিজাইডিং কর্মকর্তা ও সহকারী দুই প্রিজাইডিং কর্মকর্তা ভোটের আগের রাতেই ব্যালট পেপারে সিল মারায় সিরাজগঞ্জ সদর উপজেলার মাহমুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়। ওই তিনজনকে আটক করা হয়।

ভোটকেন্দ্রে বহিরাগত লোকজন ঢোকা ও জোরপূর্বক ব্যালট পেপারে সিল মারার কারণে শাহজাদপুর উপজেলার কৈজুরী মহিউল ইসলাম সিনিয়র মাদ্রাসা কেন্দ্রে ও শ্রীফলতলা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ভোট বন্ধ ঘোষণা করা হয়।

জাল ভোট দেওয়ায় রাজশাহীর গোদাগাড়ী উপজেলার আল জামিয়াতুস সালাফিয়া আলিম মাদ্রাসা কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন। এ সময় কেন্দ্র থেকে একজন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও নৌকা প্রতীকের প্রার্থীর দুজন পোলিং এজেন্টকে আটক করা হয়েছে।

এ ছাড়া বাঘা উপজেলার চান্দের আরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অবৈধভাবে সিলমারার কারণে ভোট গ্রহণ বন্ধ করা হয়েছে।