রাজশাহীতে ছাত্রলীগ কর্মী হত্যায় ছাত্রদলের তিনকর্মীর যাবজ্জীবন

Looks like you've blocked notifications!
রাজশাহীতে ছাত্রলীগ কর্মী রবিউল ইসলাম রবি হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডাদেশ পাওয়া আসামি বাবলা ও সোহাগ। ছবি : এফএনএস

রাজশাহীতে ছাত্রলীগ কর্মী রবিউল ইসলাম রবি হত্যা মামলায় ছাত্রদলের তিন কর্মীকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরো ছয় মাসের দণ্ড দিয়েছেন আদালত।

বুধবার দুপুরে রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার এ রায় ঘোষণা করেন। মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর সাত আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

দণ্ডাদেশ পাওয়া আসামিরা হলেন সেতু ইসলাম, বাবলা ও সোহাগ। তাঁরা সবাই ছাত্রদলের কর্মী। এঁদের মধ্যে সেতু পলাতক রয়েছেন। বাকিরা রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন।

রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু জানান, ২০১৩ সালে ১৪ এপ্রিল পহেলা বৈশাখের অনুষ্ঠান চলাকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ চত্বরে রবিউলের ওপর অতর্কিত হামলা চালায় দুর্বৃত্তরা। এ সময় ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। পরদিন ১৫ এপ্রিল রবিউলের বড় ভাই শফিউল ইসলাম বাদী হয়ে বোয়ালিয়া মডেল থানায় ১০ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা দায়ের করেন।

মামলার তদন্তের দায়িত্ব পান বোয়ালিয়া মডেল থানার উপপরিদর্শক (এসআই) হাফিজ উদ্দিন। পরে দায়িত্ব হস্তান্তর করা হয় ওমর শরীফকে। তিনি এক বছরের মাথায় ২০১৪ সালের ৫ মে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। বাদীপক্ষ এতে নারাজি দিয়ে ফের তদন্তের আবেদন করে। ২০১৫ সালের ২৪ এপ্রিল মামলাটি মহানগর গোয়েন্দা পুলিশে স্থানান্তর করা হয়। পরে এসআই নিত্যপদ দাস, আশিকুজ্জামান ও রেজাউস সাদিক পর্যায়ক্রমে মামলাটি তদন্ত করেন। সবশেষ মামলার তদন্তের দায়িত্ব পান রাশেদুল ইসলাম। তিনি আদালতে অভিযোগপত্র দাখিল করলে প্রয়োজনীয় সাক্ষ্যপ্রমাণ শেষে বিচারক বুধবার রায় ঘোষণা করেন।