ভোট সুষ্ঠু হয়েছে : ইসি সচিব

Looks like you've blocked notifications!
নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। পুরোনো ছবি : এনটিভি

পঞ্চম উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। তবে বিভিন্ন অনিয়মের অভিযোগে সাতটি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।

আজ সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ এসব কথা বলেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আজকে ১৬টি জেলার ১১৬টি উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে ১১৬টি উপজেলায় সাত হাজার ৩৯টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে। এ নির্বাচন শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।’

ইসি সচিব বলেন, নানা অনিয়মের কারণে এই পর্যন্ত মোট সাতটি ভোটকেন্দ্র বন্ধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এর ভেতরে খাগড়াছড়ির পানছড়িতে তিনটি, রাঙামাটির কাপ্তাইয়ে একটি ও বরকলে একটি, কক্সবাজারের চকরিয়ায় একটি এবং দিনাজপুরের পাবর্তীপুরের একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। আর বাকি সাত হাজার ৩২টি কেন্দ্রে নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

সচিব বলেন, এই সাতটি কেন্দ্র ছাড়া কোথাও কোনো অনিয়মের অভিযোগ পাইনি আমরা। সব প্রার্থী এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বহিনীর সদস্যরা ভোট গ্রহণে সহযোগিতা করেছেন।

উপজেলা নির্বাচনে কী পরিমাণ ভোট পড়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ভোট পড়ার হার বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম। কিছু কিছু জায়গায় কম, আবার কিছু কিছু জায়গায় বেশি ভোট পড়েছে।

হেলালুদ্দীন আহমদ বলেন, তিন পার্বত্য জেলায় এবং দিনাজপুর, রংপুর ও সিলেটে বেশি ভোট পড়েছে। অন্যদিকে কক্সবাজার ও নওগাঁয় কম ভোট পড়েছে। এবার ভোটের হার কেমন তা আগামীকাল নিশ্চিত করা যাবে। গতবার ভোটের হার শতকরা ৪৩ ভাগ ছিল। এবার আশা করা যাচ্ছে আরো বেশি হবে।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার এটিকে একতরফা নির্বাচন বলে অভিযোগ করেছেন। সাংবাদিকরা এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘এটি তাঁর ব্যক্তিগত মতামত। নির্বাচন কমিশনে এ ধরনের কোনো আলোচনা হয়নি।’