কুমিল্লায় শহীদ ধীরেন্দ্রনাথের বাড়ি সংরক্ষণের দাবিতে পদযাত্রা

Looks like you've blocked notifications!
স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মঙ্গলবার কুমিল্লায় ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধে শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়িকে সরকারিভাবে সংরক্ষণের দাবিতে পদযাত্রার আয়োজন করা হয়। ছবি : এনটিভি

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কুমিল্লায় ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধে শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়িটিকে সরকারিভাবে সংরক্ষণের দাবিতে ৩৩ কিলোমিটার দীর্ঘ পদযাত্রা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

আজ মঙ্গলবার সকালে জেলার বেশ কয়েকটি সামাজিক সংগঠনের উদ্যোগে সদরের ধর্মসাগরের পশ্চিম পাড়ে অবস্থিত ধীরেন্দ্রনাথ দত্তের বাড়ির সামনে থেকে এ পদযাত্রা শুরু করা হয়।

পরে নগরীর টাউনহল মাঠে শহীদ মিনার ও নগর উদ্যানে জাতির জনকের ম্যুরালে পদযাত্রা থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপরে পদযাত্রাটি ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার উদ্দেশে যাত্রা করে। বিকেল নাগাদ এটি কসবার কোল্লাপাথর এলাকায় স্বাধীনতা যুদ্ধের স্মৃতিবিজড়িত শহীদদের সামধিস্থল ও বধ্যভূমিতে গিয়ে শেষ হবে। পরে সেখানে আয়োজকদের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হবে।

পদযাত্রাকালে সংক্ষিপ্ত আলোচনার আয়োজন করা হয়। আলোচনায় বক্তারা শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়িটিকে সংরক্ষণ ও সেখানে জাদুঘর স্থাপনের দাবি জানান।

এ সময় বক্তব্য দেন প্রতিবিম্ব থিয়েটারের প্রতিষ্ঠাতা প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহজাহান চৌধুরী, কুমিল্লা জনান্তিকের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর রনী, দর্পণ থিয়েটারের সভাপতি শরীফ আহমেদ অলী, শিল্পাঙ্গণের পরিচালক ও কুমিল্লা সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক খায়রুল আনাম রায়হান, ঐতিহ্য কুমিল্লার নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুল প্রমুখ।

সামাজিক সাংস্কৃতিক সংগঠন ঐতিহ্য কুমিল্লা, শিল্পাঙ্গণ, দর্পণ থিয়েটার ও কুমিল্লা জনান্তিকের উদ্যোগে এ পদযাত্রার আয়োজন করা হয়। পরবর্তীতে বিভিন্ন সংগঠনের সদস্য ও শ্রেণি-পেশার মানুষ এতে অংশ নেয়।