নারায়ণগঞ্জে ‘জেএমবির দক্ষিণাঞ্চল প্রধান’ তরিকুল গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
নারায়ণগঞ্জ শহরের লঞ্চঘাট এলাকা থেকে তরিকুল ইসলাম সাকিবকে গ্রেপ্তার করে সাংবাদিকদের সামনে হাজির করে র‍্যাব। ছবি : এনটিভি

নারায়ণগঞ্জ শহরের লঞ্চঘাট এলাকা থেকে তরিকুল ইসলাম সাকিব নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে র‍্যাব-১১-এর একটি দল। র‍্যাব জানিয়েছে, তরিকুল নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির দক্ষিণাঞ্চলের প্রধান।

র‍্যাব আরো জানায়, গতকাল শুক্রবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তরিকুলকে গ্রেপ্তার করা হয়। এ সময় সাকিবের কাছ থেকে একটি চাপাতিসহ বিপুল পরিমাণ জঙ্গিবাদী বই, লিফলেট ও নাশকতার কাজে ব্যবহৃত সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

আজ শনিবার দুপুরে র‌্যাব-১১-এর ব্যাটালিয়ন অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল কাজী শামশের উদ্দিন সিদ্ধিরগঞ্জে তাঁর কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব জানান। তিনি বলেন, গ্রেপ্তারকৃত তরিকুলের বিরুদ্ধে ঢাকা ও নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় সন্ত্রাসবিরোধী ও বিস্ফোরক আইনে আটটি মামলা রয়েছে। এর মধ্যে নারায়ণগঞ্জের বিভিন্ন থানায় রয়েছে পাঁচটি মামলা।

র‍্যাব কর্মকর্তা আরো জানান, তরিকুল ২০১৭ সাল থেকে দেশের দক্ষিণাঞ্চলের যশোর, খুলনা, বাগেরহাট, বরগুনা ও পিরোজপুরসহ বিভিন্ন জেলায় জেএমবির দাওয়াতি শাখার প্রধান হিসেবে কর্মী বাড়ানোর দায়িত্ব পালন করে আসছে।

‘গত দুই বছর ধরে সে ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে আত্মগোপনে থেকে জেএমবির এ দায়িত্ব পালন করে আসছে। তার মাধ্যমে জেএমবিতে যোগদানকারী অধিকাংশ সদস্য ইতিপূর্বে র‌্যাবসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছে। তাদের কাছ থেকেই র‌্যাব তরিকুল সম্পর্কে এসব তথ্য পায়। জিজ্ঞাসাবাদে তার দেওয়া তথ্যমতে র‌্যাব জানতে পারে, জামালপুর জেলায় যমুনা নদীর দুর্গম চরাঞ্চলে সে নতুন একটি প্রশিক্ষণ শিবির প্রতিষ্ঠার প্রক্রিয়া চালিয়ে আসছে।’

জামালপুরের সেই প্রশিক্ষণ শিবিরে অভিযান চালানোসহ তরিকুলের বিরুদ্ধে নতুন করে সংশ্লিষ্ট আইনে মামলা করার প্রস্তুতি চলছে বলে র‌্যাব জানিয়েছে।