সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির দায়িত্ব গ্রহণ কাল

Looks like you've blocked notifications!

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ কার্যনির্বাহী পরিষদের নবনির্বাচিতরা কাল বৃহস্পতিবার দায়িত্বভার গ্রহণ করবেন। আজ বুধবার সংগঠনের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

গত ১৩ ও ১৪ মার্চ দুই দিনব্যাপী এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

নির্বাচনে সভাপতি পদে আওয়ামীপন্থী প্যানেল থেকে এ এম আমিন উদ্দিন ও সাধারণ সম্পাদক পদে বিএনপিপন্থী প্যানেলের এ এম মাহবুব উদ্দিন খোকন জয়লাভ করেছেন। এবার নির্বাচনে বিএনপি আটটি পদে ও আওয়ামী লীগ বাকি ছয়টি পদে জয় পেয়েছে।

সভাপতি পদে এ এম আমিন উদ্দিন তিন হাজার ২২৫ ভোট পান। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী এ জে মোহাম্মদ আলী পান দুই হাজার ৪৪৩ ভোট।

অন্যদিকে, সাধারণ সম্পাদক পদে বিএনপির মাহবুব উদ্দিন খোকন তিন হাজার ৫৬ ভোট পেয়ে জয়লাভ করেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদুন নুর দুলাল পান দুই হাজার ৬৪৯ ভোট।

এ ছাড়া সহসভাপতি দুটি পদের মধ্যে দুই প্যানেল থেকে দুজন জয়লাভ করেন। তাঁরা হলেন বিএনপি প্যানেল থেকে আবদুল বাতেন ও আওয়ামী লীগ প্যানেল থেকে জসিম উদ্দিন।

এ ছাড়া কোষাধ্যক্ষ পদে মো. ইমাম হোসেন (বিএনপি প্যানেল), দুটি সহসম্পাদক পদে দুই দলের শরীফ ইউ আহম্মেদ (বিএনপি প্যানেল) ও কাজী শামসুল হাসান শুভ (আওয়ামী লীগ প্যানেল) জয়লাভ করেন।

কার্যনির্বাহী সাতটি পদের মধ্যে চারটি পদে বিএনপিপন্থী প্যানেল ও তিনটি পদে আওয়ামী লীগপন্থী প্যানেল জয়লাভ করে।

জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বাধীন সাত সদস্যের নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনার দায়িত্ব পালন করেন।

নির্বাচনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আট হাজার ৮৮ জন সদস্য তাঁদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করেন। নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান। সাত সদস্যবিশিষ্ট একটি নির্বাচন সাব-কমিটি গঠন করা হয়েছে।