২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু

Looks like you've blocked notifications!

আগামী ২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই হালনাগাদ কার্যক্রম চলবে আগামী ১৩ মে পর্যন্ত।

আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনের নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম এ তথ্য জানান।

বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ শেষ হলে প্রতি ওয়ার্ডে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে। ২০২০ সালের ৩১ জানুয়ারি চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হবে বলে ইসি সূত্র জানিয়েছে।

রফিকুল ইসলাম বলেন, আমরা ২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করব। এবার তিন বছরের তথ্য হলনাগাদের সিদ্ধান্ত হয়েছে। তবে চার বছর হালনাগাদের জন্য সুপারিশ আছে। সব কিছু বিচার বিবেচনা করে যদি মনে হয় চার বছর করা উচিত তবে তাই করব আমরা। কিন্তু এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী, ২০০১ সালের ১ জানুয়ারি বা তারও আগে যাদের জন্ম তারা হালনাগাদে নিবন্ধিত হবে। এ ছাড়া ভোটার তালিকা থেকে মৃত ভোটার বাদ দেওয়ার জন্যও তথ্য সংগ্রহ করা হবে।

কমিশন সূত্র জানায়, চার বছরের তথ্য সংগ্রহের পরিকল্পনা অনুযায়ী যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত তাদের তথ্যও সংগ্রহ করবে ইসি। আর তিন বছরের তথ্য নিলে ২০০৩ সালের ১ জানুয়ারির আগে যাদের জন্ম হয়েছে, তাদের তথ্য নেওয়া হবে। তারা এই হালনাগাদে ভোটার না হলেও ভোটার হওয়ার যোগ্য অর্থাৎ ১৮ বছর পূর্ণ হলে তারা অটোমেটিক ভোটার হিসেবে গণ্য হবেন।

সূত্র আরো জানায়, একজন করে তথ্য সংগ্রহকারী নিয়োগ দেওয়া হবে প্রতি দুই হাজার নাগরিকের বিপরীতে। পাঁচজন তথ্য সংগ্রহকারীর জন্য থাকবেন একজন সুপারভাইজার। প্রতি ৭০ জন নাগরিকের জন্য একজন করে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হবে। যারা ভোটারদের তথ্য সিস্টেমে অন্তর্ভুক্ত করবেন।