জেএসএসের বর্জন সত্ত্বেও রাঙামাটিতে চলেছে অফিস-আদালত

Looks like you've blocked notifications!
পার্বত্য চুক্তি পূর্ণ বাস্তবায়নের দাবিতে জেএসএস অফিস আদালত ব্যাংক বিমা বর্জনের কর্মসূচি দিলেও আজ বুধবার ওই সব প্রতিষ্ঠানে স্বাভাবিক কাজ-কর্ম হয়েছে। ছবিটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে তোলা। ছবি : এনটিভি

পার্বত্য চুক্তি পূর্ণ বাস্তবায়নের দাবিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) ডাকে পার্বত্য জেলা রাঙামাটিসহ তিন পার্বত্য জেলায় অফিস আদালত ব্যাংকবীমা বর্জনের কর্মসূচি পালিত হয়েছে।

তবে সকাল থেকেই শহরের সব অফিস আদালতে স্বাভাবিক কাজকর্ম চলতে দেখা গেছে। সাধারণ মানুষের উপস্থিতি ছিল অন্যান্য দিনের চেয়ে কিছুটা কম।

সংগঠনটির পক্ষ থেকে পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবিতে ধারাবাহিক অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে এই কর্মসূচি পালন করা হয় বলে জানিয়েছেন সংগঠনটির মুখপাত্র সজীব চাকমা।

এর আগে একই দাবিতে হাটবাজার বর্জন, স্কুল-কলেজে ছাত্র ধর্মঘট কর্মসূচি পালন করেছিল সংগঠনটি। তারই ধারাবাহিকতায় এবার তিন পার্বত্য জেলায় সব ধরনের অফিস আদালত ব্যাংক-বিমাসহ সব প্রতিষ্ঠানে যাওয়া থেকে বিরত থাকতে সবাইকে আহ্বান জানিয়েছিল তারা।

সকালে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অফিসে স্বাভাবিক কাজকর্ম চলতে দেখা গেছে। জেলা জজ আদালতেও বিচারপ্রার্থী, আইনজীবী ও বিচারকদের স্বাভাবিক উপস্থিতি লক্ষ করা গেছে।

কর্মসূচির সমর্থনে শহরের কোথাও কোনো পিকেটিং করতে দেখা যায়নি জেএসএসের কোনো নেতা-কর্মীকে।

১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত পার্বত্য চুক্তির যথাযথ ও পরিপূর্ণভাবে বাস্তবায়ন না হলে আরো কঠোর কর্মসূচি পালনের হুমকি দিয়ে আসছে, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস), যার নেতৃত্ব দিচ্ছেন জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।