১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজার গভর্নিং কাউন্সিলের বৈঠকে আজ বুধবার বক্তব্য রাখেন বেজার সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : ফোকাস বাংলা

দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে উৎপাদন, শিল্পায়ন ও বাজারজাতকরণকে বহুমুখীকরণে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। এ ছাড়া স্থানীয় ও বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে নতুন ধারণা নিয়ে কাজ করতেও কর্তৃপক্ষকে নির্দেশ দেন তিনি।

urgentPhoto

আজ বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজার গভর্নিং কাউন্সিলের বৈঠকে এসব কথা বলেন বেজার সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকের শুরুতে রাখা বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনৈতিক লক্ষ্য অর্জনে কৃষিজমি নষ্ট না করে শিল্পায়ন খুবই জরুরি। আর এ জন্যই সরকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ওপর গুরুত্ব দিচ্ছে।

সরকার বৃহৎ শিল্প নয়, বরং ক্ষুদ্র ও মাঝারি এবং শ্রমঘন শিল্প গড়ে তোলার ওপর জোর দিচ্ছে বলে জানান শেখ হাসিনা। বিনিয়োগে গতি আনতে সরকার অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দিয়েছে। আর এ জন্য মংলা বন্দর সচল করা হয়েছে, নতুন পায়রা বন্দরও গড়ে তোলা হচ্ছে। দেশের যে অঞ্চলে যে পণ্য উৎপাদন সহজ এবং চাহিদা রয়েছে, সেসব এলাকায় সেই সম্পর্কিত শিল্পে প্রাধান্য দেওয়া হবে বলে জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘রপ্তানির পরিমাণটা বাড়াতে হবে। রপ্তানির সংখ্যাটা বাড়াতে হবে। কোন কোন ধরনের দ্রব্য আমরা রপ্তানি করতে পারি। রপ্তানির বাস্কেট যেটা বলে এটার নম্বরটা আমাদের বাড়ানো আর সেই সঙ্গে সঙ্গে নিজের দেশের বা এই প্রতিবেশী দেশগুলোর যে চাহিদা সেই চাহিদাটাও নিরূপণ করে আমাদের বিনিয়োগ করতে হবে। এই বিষয়গুলো আমাদের মাথায় রাখতে হবে।’

শিল্প চালু করার ক্ষেত্রে পরিবেশের ক্ষতি না হয়, সেদিকে বিশেষভাবে খেয়াল রাখার জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।