ঘূর্ণিঝড় ফণী : রোহিঙ্গাদের পাশে সেনাবাহিনী

Looks like you've blocked notifications!
ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ক্ষতিগ্রস্ত কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের ঘরবাড়ি মেরামত ও আহত রোহিঙ্গাদের চিকিৎসা সহায়তা কার্যক্রম শুরু করেছেন সেনাবাহিনীর সদস্যরা। ছবি : আইএসপিআর

ঘূর্ণিঝড় ফণী পরবর্তী দুর্যোগ মোকাবিলায় বেসামরিক প্রশাসনকে সহায়তায় অংশগ্রহণ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। ফণীর প্রভাবে ক্ষতিগ্রস্ত কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের ঘরবাড়ি মেরামত ও আহত রোহিঙ্গাদের চিকিৎসা সহায়তা কার্যক্রমে আজ শনিবার অংশগ্রহণ করেন তাঁরা।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ঘূর্ণিঝড় ফণীতে ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে সেনাবাহিনীর ১৭০টি দুর্যোগ ব্যবস্থাপনা দল, ১৭ হাজার ৫৫০টি ত্রাণের প্যাকেট, ১৬টি পানি বিশুদ্ধকরণ প্লান্ট, ৩৩৬টি ট্রাইশেক বোট, ২৯৬টি স্পিডবোট, ১১টি ওয়াটার ব্রাউজার, চারটি জাপানিজ উদ্ধার বোট ইত্যাদি প্রস্তুত রয়েছে।                 

আইএসপিআর জানিয়েছে, বাংলাদেশ সেনাবাহিনী তার সব এলাকায় সাইক্লোন মনিটরিং সেল গঠন করে ঘূর্ণিঝড় পর্যবেক্ষণ করেছে। সেনাবাহিনী বেসামরিক প্রশাসনের সঙ্গে  ঘূর্ণিঝড়ের পূর্ব প্রস্তুতি এবং ঘূর্ণিঝড় পরবর্তী দুর্যোগ মোকাবিলার জন্য প্রয়োজনীয় সমন্বয় সাধন করেছে। তাছাড়া সেনাবাহিনী তার নিজস্ব সম্পদ থেকে পর্যাপ্ত ত্রাণসামগ্রী প্রস্তুত রেখেছে। দুর্গত এলাকায় স্বাস্থ্যসেবা দিতে ৭৮টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। বিশেষ যন্ত্রপাতিসহ দুর্যোগ ব্যবস্থাপনা দল গঠন করা হয়েছে যাদের স্বল্প সময়ের মধ্যে মোতায়েন করা যাবে। ভূমিধসের বিষয়টি বিবেচনায় রেখে দুর্যোগ ব্যবস্থাপনা দল প্রস্তুত রাখা হয়েছে।