স্কুল-মাদ্রাসার ভবন ঝুঁকিমুক্ত, নিরাপদ ও শিক্ষাবান্ধব করার নির্দেশ

Looks like you've blocked notifications!
গত ৬ এপ্রিল বরগুনার তালতলী উপজেলার ছোটবগী ইউনিয়নের ছোটবগী পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবনের ছাদের বিমের অংশ ধসে পড়ে তৃতীয় শ্রেণির ছাত্রী মানসুরা নিহত হয়। আহত হয় একই শ্রেণির চার শিক্ষার্থী। ছবি : এনটিভি

সারা দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুল ভবন এবং মাদ্রাসা ভবনের ওপর জরিপ পরিচালনা করে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ঝুঁকিপূর্ণ ভবনগুলো তিন মাসের মধ্যে সংস্কার করে তা ঝুঁকিমুক্ত, নিরাপদ ও শিক্ষাবান্ধব করার নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া এই নির্দেশ বাস্তবায়ন করে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন (এলজিআরডি) মন্ত্রণালয় সচিব এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিএইডি) প্রধান প্রকৌশলী ও অতিরিক্ত প্রকৌশলীকে (ইমপ্লিমেন্টেশন অ্যান্ড বিল্ডিং মেইনটেন্যান্স ডিপার্টমেন্টে) আগামী ২১ আগস্ট আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিটের ওপর শুনানি শেষে আজ মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ৬ এপ্রিল বরগুনার তালতলী উপজেলার ছোটবগী ইউনিয়নের ছোটবগী পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবনের ছাদের বিমের অংশ ধসে পড়ে তৃতীয় শ্রেণির ছাত্রী মানসুরা নিহত হয়। আহত হয় একই শ্রেণির চার শিক্ষার্থী।

ওই ঘটনায় পরদিন ৭ এপ্রিল মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব রিটটি দায়ের করেন।

রিটে সারা দেশের সব প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসার ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করার নির্দেশনা চাওয়া হয়। ওই রিটের ওপর শুনানি শেষে আজ মঙ্গলবার হাইকোর্ট এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এ বিষয়ে ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব সাংবাদিকদের জানান, হাইকোর্ট প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদ্রাসায় নিরাপদ শিক্ষা পরিবেশ নিশ্চিত এবং নিরাপদ স্কুল ভবনের নিশ্চয়তা প্রদানেরও নির্দেশ দিয়েছে। একই সঙ্গে শিক্ষক ও শিক্ষার্থীদের নিরাপদ শিক্ষাবান্ধব পরিবেশ ও নিরাপদ স্কুল ভবনের নিশ্চয়তা প্রদানে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে। পাশাপাশি আগামী ২১ আগস্ট এ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।