বিএনপির জন্য সংরক্ষিত আসনে ভোট ১৬ জুন

Looks like you've blocked notifications!

জাতীয় সংসদে বিএনপির জন্য সংরক্ষিত একটি মহিলা আসনে ভোট হবে আগামী ১৬ জুন। নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এই তফসিল ঘোষণা করেন।

হেলালুদ্দীন আহমদ জানান, ঘোষিত তফসিল অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২০ মে। মনোনয়নপত্র বাছাই হবে ২১ মে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৮ মে।

সচিব আরো জানান, এই একটি আসনের বিপক্ষে বিএনপির থেকে একাধিক প্রার্থী মনোনয়ন না দিয়ে একজন প্রার্থী জমা দিলে ভোটগ্রহণের প্রয়োজন পড়বে না। একাধিক প্রার্থী না হলে ২৮ মে মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষে একমাত্র প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হবে।

জাতীয় সংসদে মোট সংরক্ষিত মহিলা আসন ৫০টি। ৩০০ সংসদীয় আসনে নির্বাচিত দলগুলোর প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীদের অনুপাতে এই ৫০টি আসনে নির্বাচন হয়ে থাকে।

গত বছরের ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ছয়জন নির্বাচিত হন। এরপর তারা ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে নির্বাচন প্রত্যাখ্যান করেন এবং সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করবে না জানান। নিয়মানুযায়ী বিএনপির ছয়জন সংসদ সদস্যের বিপরীতে একজন সংরক্ষিত মহিলা আসন পাওয়ার কথা। সেই হিসাবে বাকি ৪৯টি আসনে নির্বাচন সম্পন্ন করে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনে ৪৯ জনের সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির চারজন, ওয়ার্কার্স পার্টির একজন এবং স্বতন্ত্র একজন নির্বাচিত হয়েছেন।

কিছুদিন আগে বিএনপির পাঁচজন সংসদ সদস্য হিসেবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে শপথ নেন। কিন্তু নির্ধারিত সময়ে বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ নেননি। গত ৩০ এপ্রিল আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। শূন্য হওয়া বগুড়া-৬ আসনে নির্বাচন হবে আগামী ২৪ জুন।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ আজ নির্বাচন ভবনে এই তফসিল ঘোষণা করেন। তিনি জানান, বগুড়া-৬ আসনের ভোটের জন্য রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ সময় ২৩ মে। মনোনয়নপত্র বাছাই হবে ২৭ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩ জুন। ভোট গ্রহণ করা হবে ২৪ জুন।

ইসি সচিব বলেন, বগুড়া-৬ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। ২৪ জুন সকাল ৯টায় ভোট শুরু হয়ে একটানা চলবে বিকেল ৫টা পর্যন্ত।