অস্বাস্থ্যকর পরিবেশে উৎপাদন, ইগলু আইসক্রিমকে ৫ লাখ টাকা জরিমানা

Looks like you've blocked notifications!
ইগলু আইসক্রিমের কারখানায় অভিযান চালায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। ছবি : এনটিভি

অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য উৎপাদন ও আমদানি করা কাঁচামালে লেবেল ঠিকমতো না থাকায় ইগলু কোম্পানিকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার রাজধানীর শ্যামপুরে ইগলু আইসক্রিমের একটি কারখানায় অভিযান চালায় সংস্থাটি। সেখানে তারা অস্বাস্থ্যকর পরিবেশে আইসক্রিম উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ আইসক্রিমের সন্ধান পায়। এ ছাড়া আমদানি করা কিছু কাঁচামালের বিষয়ে অসঙ্গতিও মেলে অভিযানে। ওই দুই কারণে ইগলুকে আর্থিক জরিমানা করা হয়। এ ছাড়া আরো কিছু কাঁচামাল ও কেমিকেলের নমুনা সংগ্রহ করা হয়েছে, ল্যাব পরীক্ষায় নেতিবাচক কিছু পেলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহফুজুল হক বলেন, ‘অপরিষ্কার, অপরিচ্ছন্ন অবস্থায় প্রস্তুত করা হচ্ছে। যেটা খাদ্য উৎপাদনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বিভিন্ন খাদ্য উপকরণ যেগুলো রাখা হয়েছে সেগুলোতে যথাযথভাবে লেবেলিং নেই। সেটা ৩২ (ক) ধারা অনুযায়ী অপরাধ। এ ছাড়া কিছু খাদ্য উপকরণ যেমন কালার এবং ফ্লেভার নিয়েও আমাদের সন্দেহ হয়েছে। তবে পরীক্ষা না করে নিশ্চিত হওয়া যাবে না।’

এদিকে ৫২টি পণ্য জব্দের বিষয়ে খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান জানিয়েছেন পণ্যগুলো বাজার থেকে তুলে নিতে কোম্পানিগুলোকে নোটিশ দেবেন তাঁরা।