‘অনুসন্ধানমূলক রিপোর্ট কমে গেছে, এসব বেশি হওয়া প্রয়োজন’

Looks like you've blocked notifications!
শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি : এনটিভি

অনুসন্ধানমূলক সংবাদ সমাজের তৃতীয় নয়ন খুলে দেয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, শুধু সংবাদ পরিবেশন নয় সংবাদ তৈরি করতে হবে। অনুসন্ধানমূলক রিপোর্ট প্রকাশ এখন কমে গেছে। এসব রিপোর্ট বেশি বেশি প্রকাশ করা প্রয়োজন।

আজ শনিবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে ‘সাংবাদিকতার নীতিমালা, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও তথ্য অধিকার আইন অবহিতকরণ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ প্রেস কাউন্সিল এ কর্মশালার আয়োজন করে।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, উন্নত জাতি গঠনে এবং মানুষের প্রয়োজনে প্রতিবাদী হওয়ার ক্ষেত্রে গণমাধ্যম ভূমিকা রাখে। অনুসন্ধানমূলক রিপোর্ট প্রকাশ কমে গেছে। এসব রিপোর্ট বেশি প্রকাশ করা প্রয়োজন। অনুসন্ধানমূলক রিপোর্ট তৈরির জন্য উৎসাহ দেওয়া প্রয়োজন। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে এগিয়ে আসতে হবে।

অনলাইন পত্রিকা নিবন্ধনের আওতায় আনার কাজ সহসা শুরু হবে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, অনেকগুলো অনলাইন সম্পর্কে বিভিন্ন সংস্থা অনুসন্ধানী রিপোর্ট দিয়েছে। দেখা যায়, একজন নিজে অনলাইন খুলে বসে। পাঁচজনকে সাংবাদিক হিসেবে কার্ড দেয়। এসব সাংবাদিকরা এ পেশার অমর্যাদা করছে। এই কার্ডটি ব্যবহার করে তারা নানা ধরনের অপকর্মের সঙ্গে যুক্ত হচ্ছে। এগুলোকে একটি শৃঙ্খলার মধ্যে আনা দরকার। এ শৃঙ্খলায় আনার দায়িত্বটা প্রেস ক্লাবসহ সাংবাদিক ইউনিয়নগুলোকে নিতে হবে। প্রয়োজনে সরকার সহযোগিতা করবে।

পরে প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেওয়া সাংবাদিকদের হাতে সনদপত্র তুলে দেন তথ্যমন্ত্রী।

অনুষ্ঠানে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ, প্রেস কাউন্সিলের সদস্য মনজুরুল আহসান বুলবুল ও নঈম নিজাম, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস ও সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, অতিরিক্ত জেলা প্রশাসক কামাল হোসেন, সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস ও বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার বক্তব্য দেন।