আগুনে পুড়ে ৪২ জনের মৃত্যু

খালেদা জিয়ার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল ৩ সেপ্টেম্বর

Looks like you've blocked notifications!

হরতাল-অবরোধে সহিংস হামলায় আগুনে পুড়ে ৪২ জনের মৃত্যুর ঘটনায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের নতুন দিন ধার্য করা হয়েছে।

আজ রোববার ঢাকার মহানগর হাকিম তোফাজ্জল হোসেন এ দিন ধার্য করেন। ঢাকার অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপকমিশনার আনিসুর রহমান এনটিভি অনলাইনকে বলেন, ‘আজ এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন নির্ধারিত ছিল। কিন্তু গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তদন্ত প্রতিবেদন দাখিল না করায় প্রতিবেদন দাখিলের জন্য নতুন করে দিন ধার্য করা হয়।’

খালেদা জিয়া ছাড়া এ মামলার অন্য আসামিরা হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শমসের মবিন চৌধুরী ও অধ্যাপক এমাজউদ্দীন আহমদ।

২০১৫ সালের ৫ জানুয়ারি বিকেল ৫টায় খালেদা জিয়া তাঁর গুলশান কার্যালয় থেকে সারা দেশে অবরোধ পালনের ঘোষণা দেন এবং এরপর দফায় দফায় হরতালের ডাক দেন।

এ কর্মসূচি ঘোষণার পর থেকে ওই বছরের ১ ফেব্রুয়ারি পর্যন্ত সারা দেশে অগ্নিদগ্ধ হয়ে ৪২ জন নিহত হয় এবং সরকারের কোটি কোটি টাকার ক্ষতি হয়েছে উল্লেখ করে ২০১৫ সালের  ২ ফেব্রুয়ারি ঢাকা মহানগর হাকিম আতিকুর রহমানের আদালতে জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিক বাদী হয়ে খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে একটি নালিশি মামলা দায়ের দায়ের করেন।

এর পরিপ্রেক্ষিতে গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত।