গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দুজন নিহত, আহত ৮

Looks like you've blocked notifications!

গাজীপুরের এক পোশাক কারখানায় রোববার সন্ধ্যায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দ্বগ্ধ হয়ে এসির দুই টেকনিশিয়ান নিহত হয়েছেন। এ ঘটনায় ওই কারখানার তিনজন অপারেটরসহ অাটজন আহত হন।

নিহতরা হলেন চট্টগ্রামের মিরেরসরাই উপজেলার মিঠানালা এলাকার ফরহাদ হোসেন (৩০) ও সাতক্ষীরার কলারোয়া উপজেলার সিরাজুল ইসলাম (২১)।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক ইস্কান্দর হাবিবুর রহমান ও ফায়ার সার্ভিসের জয়দেবপুর স্টেশনের স্টেশন কর্মকর্তা জাকির হোসেন জানান, গাজীপুর সদর উপজেলার মেম্বার বাড়ি বানিয়ারচালা এলাকার স্মোগ গ্রুপের ইভা সোয়েটার কারখানা ভবনের নিচ তলার জ্যাকার্ড সেকশনের একটি এয়ার কুলারে (এসি) যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। রোববার ঢাকা থেকে সহকারী সিরাজুল ইসলামকে সঙ্গে নিয়ে এসে ফরহাদ হোসেন ওই এসি মেরামতের কাজ করছিলেন।

ঢাকার তেজগাঁও এলাকায় গ্লোবাল সার্ভিসেস নামে এয়ারকুলার মেরামতের একটি সার্ভিস সেন্টার রয়েছে ফরহাদের। মেরামত কাজের একপর্যায়ে সন্ধ্যা সোয়া ৬টার দিকে এয়ার কুলারের কম্প্রেসারে গ্যাস দেওয়ার সময় হঠাৎ বিকট শব্দে গ্যাস সিলিন্ডার ও সিলিন্ডারের পাইপ বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। আগুনের শিখা বুকে ও মুখে লেগে দগ্ধ হয়ে এবং সিলিন্ডারের স্প্লিন্টারের আঘাতে ফরহাদ ও তার সহকারী সিরাজুল ইসলাম, কারখানার অপারেটর শাহ আলম (২৫), নুরুল আমিন (২৫) ও আব্দুল কাদির আহত ও দ্বগ্ধ হন।

আশঙ্কাজনক অবস্থায় ফরহাদকে উদ্ধার করে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে এবং সিরাজুল ইসলামকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মারা যান তারা। আহত অপর তিনজনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান ও কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) সবুজ শেখ জানান, গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় এসির টেকনিশিয়ান ফরহাদ ও তার সহকারী সিরাজুল ইসলাম নিহত এবং কারখানার তিন অপারেটর দগ্ধ হয়। ঘটনার সময় বিকট শব্দে বিস্ফোরণের ফলে আগুন কারখানার বিভিন্ন মেশিনপত্র ও কাপড়ে ছড়িয়ে পড়লে দোতলা ওই কারখানা ভবনে কর্মরতদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় হুড়োহুড়ি করে কারখানা থেকে একসঙ্গে বের হতে গিয়ে আরো ৫ শ্রমিক আহত হয়। আহত অন্যদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হয়েছে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, বিকল এসির কম্প্রেসারে গ্যাস ভরতে গিয়ে বিস্ফোরণে আগুনের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডের খবর পেয়ে গাজীপুর ও শ্রীপুর ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে কারখানার মেশিনপত্র ও মালামাল পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে।