ঈদের আতর, টুপি, জায়নামাজ কিনতে ভিড়

Looks like you've blocked notifications!
পবিত্র ঈদ উৎসবের বাজারে ধর্মীয় অনুষঙ্গ হিসেবে টুপি, তসবিহ, জায়নামাজ ও আতরের দোকানগুলো জমে উঠেছে। ছবি : ফোকাস বাংলা

পবিত্র ঈদুল ফিতর দোরগোড়ায়। পবিত্র ঈদ উৎসবের বাজারে ধর্মীয় অনুষঙ্গ হিসেবে টুপি, তসবিহ, জায়নামাজ ও আতরের দোকানগুলো জমে উঠেছে। শেষ মুহূর্তের কেনাকাটায় এ দোকানগুলোতে এখন উপচে পড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে।

রাজধানীর বায়তুল মোকারররম এলাকার দুই গেটে গিয়ে দেখা যায়, নান্দনিক ডিজাইনের টুপি, জায়নামাজ এবং মনকাড়া পাথরের তসবিহ ও মোহনীয় সুগন্ধির আতর কিনতে রাজধানীর মার্কেটগুলোতে ছোটাছুটি করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। বায়তুল মোকাররম মার্কেটের পাশাপাশি ফুটপাতেও জমে উঠেছে এগুলোর ব্যবসা। ক্রেতাদের চাহিদা অনুযায়ী এখানে পাওয়া যাচ্ছে, দেশি-বিদেশি নানা ব্র্যান্ডের আতর, টুপি, তসবিহ ও জায়নামাজ।

রাজধানীর আতর ঘরে গিয়ে দেখা যায়, আজমল অ্যান্ড কোম্পানির হাতকড়া উদ পাওয়া যাচ্ছে ২০ হাজার টাকায়, সুরাতি কোম্পানির মাতাক পাওয়া যাচ্ছে ২০ হাজার টাকায়, কায়সার আতর পাওয়া যাচ্ছে ১২ হাজার টাকায়, তুবার দাম ১৫ হাজার টাকা, হারামাইন কোম্পানির আফফাফ ৬ হাজার টাকা প্যাকেট। এ ছাড়া মাহফুজ, মুবাখখার, হানিন, নূরা, মিকাত, শায়খা, মিনা পাওয়া যাচ্ছে ১ হাজার থেকে ১০ হাজার টাকায়। অ্যারাবিয়ান উদ, লামসা, আলমাস, স্টাইলিশ পিংক, উদ এলিট, উদ পারফিউম, জিকরিয়াত, ক্রাউন, লুলু পাওয়া যাচ্ছে ১৫ হাজার থেকে ২০ হাজার টাকায়। নতুন এসব ব্র্যান্ড ছাড়াও এই দোকানের পুরনো সমাহারের মধ্যে রয়েছে মরিয়ম আতর, দেহনেল উদ, হোয়াইট আম্বার, মুখাল্লাত আরাইস, উদ আল সুলতান, মাহমুদ, সাবা, বেলী, রজনীগন্ধা, এরাবিয়ান উদ, উদ এলিট, মাস আল ক্বাবা, মেশক আম্বার, কস্তুরি, শামামাতুল আম্বার, হুগো বস, বাখুর, সুলতান, হাজার, মদিনা, দিনার, মক্কার আবদুল সামাদ আল কুরাইশ কোম্পানির প্রসিদ্ধ আতর হেরিটেজ ব্লেন্ড, আজমল কোম্পানির আনভেইল, আল থোরাইয়া, জাহি, জাজাব আল উদ, মাশাল্লাহ, ঘায়ের, মোখাল্লাদ দেহনেয়াল উদ মোয়াত্তাক, হজরে আসওয়াদ।

এ বিষয়ে ব্যবসায়ী রাশেদুল ইসলাম এনটিভি অনলাইনকে বলেন, আগের মতো বিক্রি বেশি ভালো নয়। মোটামুটি চলে। সাধারণত দুবাই, সৌদি, ফ্রান্স, ভারত ও পাকিস্তানের আতর বেশি বিক্রি হয়। সুরমা ও তাসবীহ বিক্রি করি। দেশি-বিদেশি আতরের মধ্যে রয়েছে ব্লু লেডি, ব্লু ওয়েব, ব্রাউন মিরেজ, ম্যাগনেট, ডানা, সুইস ম্যাগনেট, সুলতান, বিস্কুট, লর্ড, বাকর ব্লুসম, ব্লু ওয়েব, ব্ল্যাক কোড, দুবাই গোল্ড, আলিফ, নেভি ও চকোলেট মাস্ক ইত্যাদি।

বায়তুল মোকাররমে আতরের ব্যবসায়ী মেসার্স আরাফাত আতর হাউসের স্বত্বাধিকারী মো. ইয়াছিন জানান, কম দামের আতরের মধ্যে দুবাইয়ের হারামাইন আতর প্রতি ১৫ মি.লি ৪৪০ টাকায়,সৌদি আল রিহাব কোম্পানির ৬ মি.লি ১২০ টাকা থেকে ১৫০ টাকায়, ভারতের আল নাঈম কোম্পানির ৮ মি.লি বোতলের আতর ১৫০ টাকা থেকে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া দেশীয় ফারহান কোম্পানির আতর ৬ মি.লি ২০০ টাকা থেকে ২৫০ টাকায়,আলিফ কোম্পানির আতর ১৫০ টাকায় থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

টুপির বাজার

এদিকে আতরের বাজারের পাশাপাশি টুপির বাজারেও ক্রেতাশূন্যতা লক্ষ্য করার মতো। বাজারে দেশীয় টুপি ছাড়াও তুর্কি, পাকিস্তান, চায়না, ইন্ডিয়ান টুপি পাওয়া যায়। বাজারে দেশীয় টুপি ১৫০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এ ছাড়া পাকিস্তানি সিন্দি টুপি ৫০০ টাকা থেকে ৭০০ টাকায়, কাশ্মির টুপি ২০০ টাকা থেকে ৮০০ টাকায়, জিন্নাহ ও নেয়ামত টুপি ১৫০০ টাকা থেকে ৩ হাজার টাকায়, কাজ করা টুপি ২৫০ টাকা থেকে ৩০০ টাকায়, স্টোন টুপি ১ হাজার টাকা থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে।

জায়নামাজ

দেশের বাজারে বেশির ভাগ তুর্কির জায়নামাজ পাওয়া যাচ্ছে। এ ছাড়া পাকিস্তানি, চায়না জায়নামাজ বাজারে পাওয়া যাচ্ছে। তুর্কি জায়নামাজ ৩৫০ টাকা থেকে ১২০০ টাকায়, পাকিস্তানি জায়নামাজ ৪০০ টাকা থেকে ৫০০ টাকায়, চায়না জায়নামাজ ১২০ টাকা থেকে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। বাহারি ডিজাইনের তুর্কি জায়নামাজই ক্রেতাদের আকৃষ্ট করছে। এ কারণে তুর্কির জায়নামাজ অন্যান্যের চেয়ে বিক্রি ভালো। তুর্কির আয়ডিন কোম্পানির জায়নামাজ সবচেয়ে ভালো মানের।