খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে না দেওয়া কারাবিধির লঙ্ঘন : ফখরুল

Looks like you've blocked notifications!
আজ বুধবার ঈদের দিন সকালে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা জানানো শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি : এনটিভি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়ার সঙ্গে ঈদের দিন পরিবারের সাত সদস্য ছাড়া কাউকে দেখা করার অনুমতি দেওয়া হয়নি। দলের শীর্ষ নেতার সঙ্গে নেতাকর্মীদের দেখা করতে না দেওয়া কারাবিধির লঙ্ঘন বলেও জানান তিনি।

আজ বুধবার ঈদের দিন সকালে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা জানানো শেষে বিএনপি নেতা সাংবাদিকদের কাছে এসব কথা বলেন। এ সময় বিএনপি নেতাকর্মীরা সুরা ফাতেহা পাঠ করেন এবং দোয়া করেন।

মির্জা ফখরুল বলেন, ‘গত বছর আমরা এখান থেকে কারাগারে গিয়েছিলাম খালেদা জিয়ার সঙ্গে দেখা করার জন্য। কিন্তু সেখানে দেখা করতে দেওয়া হয়নি, বাধা দিয়েছে। এবারও আমরা আগেই চিঠি দিয়েছিলাম যে, এবার নেতৃবৃন্দকে খালেদা জিয়ার সঙ্গে দেখা করার জন্য। সরকার সেই অনুমতি আমাদের দেয়নি। যেহেতু নেত্রী এখন হাসপাতালে আছেন, সেই কারণে আমরা হাসপাতালের সামনে যাইনি। যেহেতু হাসপাতাল সেই কারণে সেখানে যাওয়ার সিদ্ধান্ত আমরা নেইনি।’   

সরকারের অব্যবস্থাপনা এবং দেশে সার্বিক সুশাসনের অভাবে দেশের মানুষ শান্তিতে ঈদ উদযাপন করতে পারছে না বলে দাবি করেন বিএনপি মহাসচিব। তিনি আরো বলেন, বিশেষ করে দেশের লাখ লাখ কৃষক পরিবার ধানের নায্য মূল্য না পেয়ে অনাহারে-অর্ধাহারে ঈদ পালন করছে।

আজ বুধবার দুপুরে ভাই শামীম ইস্কান্দর, তাঁর স্ত্রী, ছেলেমেয়েসহ সাত সদস্যের একটি প্রতিনিধিদল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিনে সাক্ষাৎ করেন।

গত বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা দিয়েছিলেন আদালত। পরে গত ৩০ অক্টোবর হাইকোর্ট এ মামলায় সাজা বৃদ্ধি করে ১০ বছর করেন।

অপরদিকে গত বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাত বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এ ছাড়া ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া পুরান ঢাকার পুরান কেন্দ্রীয় কারাগারে অবস্থান করছিলেন। এর মধ্যে গত ১ এপ্রিল তাঁকে চিকিৎসার জন্য রাজধানীর শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে অবস্থান করছেন।