মানসিকভাবে সুস্থ জাতি পারে টেকসই উন্নয়ন করতে : স্বাস্থ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!

মানসিকভাবে সুস্থ জাতি গঠন করতে না পারলে কোনো জাতিই টেকসই উন্নয়নের দিকে এগিয়ে যেতে পারবে না—এমনটাই মনে করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। গতকাল মঙ্গলবার বিকেল ৩টায় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০১৫ উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের কনফারেন্স হলে ‘মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ : আমাদের করণীয়’ শীর্ষক একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগ, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি এবং নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে মো. নাসিম উল্লেখ করেন, মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত কোটি কোটি মানুষ অবহেলা, নির্যাতন, ত্রুটিপূর্ণ ও ভুল চিকিৎসার কারণে মানবেতর জীবনযাপন করছে। এর ফলে বাড়ছে চিকিৎসা ব্যয়, পারিবারিক ভোগান্তি, সামাজিক অস্থিরতা, খুন-ধর্ষণের মতো নানা অপরাধ। এসব সমস্যা মোকাবিলায় সরকার কাজ করছে বলে জানান তিনি। মানসিক স্বাস্থ্যসেবার পরিসর বাড়ানোর জন্য বর্তমান সরকার ৩১টি চিকিৎসা মনোবিজ্ঞানীর পদ সৃষ্টি করেছে, যা পরবর্তীকালে ধাপে ধাপে জেলা পর্যায়ে নিয়ে যাওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, অস্ত্রধারী সন্ত্রাসীর চেয়ে ভয়ংকর হলো মাদকাসক্তি। এটি আমাদের যুবসমাজকে ধ্বংস করে দিচ্ছে। এটি শুধু ওষুধ দিয়ে মোকাবিলা করা যাবে না, বরং এ ক্ষেত্রে চিকিৎসা মনোবিজ্ঞানীর ভূমিকা গুরুত্বপূর্ণ। এ জন্য তিনি দেশের সব জেনারেল হসপিটালে চিকিৎসা মনোবিজ্ঞানীদের চাকরি ও সেবা নিশ্চিত করার বিষয়ে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ অটিস্টিক শিশুদের কল্যাণে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। এ ছাড়া তিনি মানসিক স্বাস্থ্যসেবায় অবদান রাখার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের ভূয়সী প্রশংসা করেন।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. সহিদ আকতার হুসাইন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. দীন মোহম্মদ নুরুল হক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ডা. এম এ হামিদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাংলাদেশের ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডা. মো. মোস্তফা জামান। সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. দীন মোহম্মদ নুরুল হক বলেন, মানসিক রোগীদের সেবা সবচেয়ে ভালোভাবে দেওয়া যায় একটি সমন্বিত চিকিৎসাসেবার মাধ্যমে, ­যেখানে সাইকিয়াট্রিস্ট, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্ক, সাইকিয়াট্রিক নার্স, অকুপেশনাল থেরাপিস্ট সবাই সম্মিলিতভাবে রোগীর সেবা দেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মানুষের মানসিক স্বাস্থ্য বিষয়ে আরো সচেতন হওয়া দরকার। সামান্য সর্দি-কাশিকেও যত জোর দেওয়া হয়, মানসিক সমস্যাকে তত গুরুত্ব দেওয়া হয় না। যদিও মানসিক স্বাস্থ্যই হলো মানুষের সেরা সম্পদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আমাদের দেশে সবচেয়ে অবহেলিত হয় মানসিক রোগীরা। তাঁরা মন্ত্রীকে অনুরোধ করেন, সরকারি মেডিকেল কলেজের পাশাপাশি বেসরকারি মেডিকেল কলেজেও যেন ক্লিনিক্যাল সাইকোলজিস্টদের কাজের সুযোগ দেওয়া হয়।

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ। মূল বক্তব্য উপস্থাপন করেন ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. এম আনিসুর রহমান।

এ ছাড়া এদিন ‘মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ : মাঠ পর্যায়ের অভিজ্ঞতা’ শীর্ষক একটি উন্মুক্ত আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।