রোহিঙ্গা শিবিরে বিক্ষোভের মুখে মার্কিন রাষ্ট্রদূত

Looks like you've blocked notifications!
বৃহস্পতিবার বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা শরণার্থী শিবিরে র‍্যালিতে অংশ নিলে বিক্ষোভ প্রদর্শন করেন রোহিঙ্গারা। ছবি : এনটিভি

বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে র‌্যালি ও বিক্ষোভ মিছিল করেছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয়শিবিরের রোহিঙ্গারা। আজ বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই বিক্ষোভ চলে শরণার্থী শিবিরগুলোতে।

এদিকে বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে উখিয়ার শরণার্থী শিবির পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। বৃহস্পতিবার দুপুরে উখিয়ার কুতুপালংয়ে পৌঁছে রোহিঙ্গা শিবিরের শিশুদের আঁকা চিত্রাঙ্কন প্রতিযোগিতা পরিদর্শন করেন তিনি। পরে বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালিতে যোগদান করেন। এ সময় একদল রোহিঙ্গার বিক্ষোভের মুখে পড়েন মার্কিন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূতের যোগ দেওয়া র‌্যালিটি মধুরছড়া ক্যাম্প থেকে কুতুপালং রেজিস্ট্রেশন ক্যাম্পে আসার পথে ‘আমরা শরণার্থী জীবনযাপন করতে চাই না, আমরা স্বদেশে ফিরতে চাই’ স্লোগান দিয়ে বিক্ষোভ করেন একদল রোহিঙ্গা। এ সময় র‌্যালিটি আটকে দেয় তারা। প্রায় আধা ঘণ্টা পর রোহিঙ্গাদের শান্ত করতে সক্ষম হন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বৃহস্পতিবার বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা শরণার্থী শিবিরে র‍্যালিতে অংশ নেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। ছবি : এনটিভি

এরপর রোহিঙ্গা নেতাদের সঙ্গে কুতুপালং রেজিস্ট্রেশন ক্যাম্পে বৈঠকে বসেন মার্কিন রাষ্ট্রদূত। সেখানে রোহিঙ্গারা তাদের বিভিন্ন দাবি তুলে ধরেন এবং মার্কিন রাষ্ট্রদূত তাদের আশ্বস্ত করেন।

মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেন, শুধু যুক্তরাষ্ট্র সরকারই নয় আমাদের আন্তর্জাতিক মিত্রশক্তিগুলোও রোহিঙ্গা সম্প্রদায়ের লোকজনের নিরাপদে স্বেচ্ছায় প্রত্যাবাসনের সুযোগ সৃষ্টির জন্য মিয়ানমার সরকারের ওপর ক্রমাগত চাপ প্রয়োগ করে আসছে।

রাষ্ট্রদূত আরো বলেন, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী যে পদক্ষেপ নিয়েছেন তা অভাবনীয় এবং স্থানীয়রা যে পরিমাণ ত্যাগ স্বীকার করেছেন অন্য কোনো দেশের মানুষ তা করবে না।

এ সময় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআরের বাংলাদেশ প্রধান স্টিফেন করলিস, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামসহ সরকারি কর্মকর্তা, দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।