রাতকানা রোগ শূন্যের কোটায় নামিয়ে আনা হবে : স্বাস্থ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক শনিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে শিশু হাসপাতালে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন। ছবি : এনটিভি

ভিটামিন ‘এ’-এর অভাবজনিত রাতকানা রোগ শূন্যের কোটায় নামিয়ে আনা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। শনিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে শিশু হাসপাতালে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, বর্তমানে ভিটামিন এ-এর অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা ১ ভাগের নিচে। সেটা শূন্যের কোটায় নামিয়ে আনা হবে।

মন্ত্রী আশা প্রকাশ করে বলেন,  এ দিন ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ২৫ লাখ শিশুকে একটি  করে নীল রঙের ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫ বছর বয়সী প্রায় দুই কোটি শিশুকে একটি করে লাল রঙের  ক্যাপসুল খাওয়ানো হবে।

জাহিদ মালেক আরো বলেন, ওষুধের মান নিয়ে কোনো সন্দেহ নেই। ক্যাপসুল একাধিকবার ল্যাব টেস্ট করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভিটামিন এ খাওয়ানোর ফলে শিশু যে শুধু রাতকানা থেকে রক্ষা পায়, তা নয়। এ ভিটামিন শিশুদের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়, দৃষ্টিশক্তি ভালো রাখে ও শিশুমৃত্যুর হার কমায়। শিশুদের এই ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে আমরা শুধু তাদেরকে রাতকানা রোগ থেকেই রক্ষা করি না। তার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। বিভিন্ন অসুখ থেকে রক্ষা পায় এবং মৃত্যুর হাত থেকে তারা বেঁচে যায়।