আন্তর্জাতিক মাতৃভাষা পদক চালু হচ্ছে, মন্ত্রিসভায় প্রস্তাব অনুমোদন

Looks like you've blocked notifications!
আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : ফোকাস বাংলা

‘আন্তর্জাতিক মাতৃভাষা পদক’ নামে একটি নতুন পদক চালু করতে যাচ্ছে সরকার। আগামী বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ পদক দেওয়া হবে। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রস্তাব অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলা ভাষার প্রচলন, ব্যবহার, প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ পদক দেওয়া হবে।

সচিব বলেন, জাতীয় পর্যায়ের দুজন ব্যক্তি বা প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক পর্যায়ের দুজন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এ পদক দেওয়া হবে। জাতীয় পর্যায়ের প্রতিটি পদকের অর্থমূল্য হবে চার লাখ টাকা এবং আন্তর্জাতিক পর্যায়ের পদকের অর্থমূল্য হবে পাঁচ হাজার ডলার।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালকের নেতৃত্বে একটি বাছাই কমিটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের পদক পাওয়ার যোগ্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম বাছাই করবে। শিক্ষামন্ত্রীর নেতৃত্বে গঠিত একটি কমিটি পদকপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম চূড়ান্তভাবে মনোনীত করবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ ছাড়া আজকের মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) আইন ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।