ঝুঁকিতে ময়মনসিংহের কেওয়াটখালী রেলসেতু

Looks like you've blocked notifications!
ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের ওপর ব্রিটিশ আমলে নির্মিত গুরুত্বপূর্ণ যোগাযোগ স্থাপনা কেওয়াটখালী রেলসেতু নানা কারণে বর্তমানে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ছবি : এনটিভি

ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের ওপর নির্মিত গুরুত্বপূর্ণ একটি যোগাযোগ স্থাপনা কেওয়াটখালী রেলসেতু। কিন্তু ব্রিটিশ আমলে নির্মিত ৯০০ মিটার দীর্ঘ এ সেতু নানা কারণে বর্তমানে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

সেতু পরিদর্শনে গিয়ে দেখা যায়, এটির দুপাশে কোনো নিরাপত্তামূলক রেলিং ব্যবস্থা নেই। ভেঙে গেছে এর অধিকাংশ কাঠের স্লিপার। এ ছাড়া নিয়মিতই চুরি হচ্ছে রেলসেতুর স্লিপারে লাগানো ডকস্পাইক ও বোল্ট।

ময়মনসিংহ হয়ে নেত্রকোনা, কিশোরগঞ্জ, সিলেট ও চট্টগ্রাম পথে বিজয় এক্সপ্রেস, হাওড় এক্সপ্রেসসহ বেশ কয়েকটি ট্রেন চলাচল করে কেওয়াটখালী রেলসেতু ব্যবহার করে। কিন্তু সেতুতে ট্রেন উঠলেই এর দুলুনিতে ভয়ে থাকেন যাত্রীরা।

নাম প্রকাশ না করার শর্তে রেলের এক কর্মকর্তা জানান, সেতুতে কোনো নিরাপত্তা ব্যবস্থা না থাকায় রাত-দিনে অবাধে এখান থেকে হুক, বোল্ট ও ডকস্পাইক চুরি হয়ে যাচ্ছে। রেলওয়ে কর্তৃপক্ষ নতুন করে লাগিয়েও কুলিয়ে উঠতে পারছে না। এভাবে চলতে থাকলে সেতুতে ট্রেন চলাচলকে ঝুঁকিমুক্ত বলা যাবে না।

অন্যদিকে এ রেলসেতুর বিভিন্ন সমস্যার কথা স্বীকার করলেও এটিকে ‘ঝুঁকিপূর্ণ নয়’ বলে দাবি করেন ময়মনসিংহ রেলের জ্যেষ্ঠ সহকারী প্রকোশলী রেজাউল করিম (পথ)। তিনি বলেন, ‘এটি একটি কেপিআই স্থাপনা। এর ১০ শতাংশের মতো সমস্যা আছে। তিন দিন আগেও কেপিআই ভিজিট সম্পন্ন হয়েছে।’

‘ব্রিজের রেললাইন থেকে ৬৯টি কাঠের স্লিপার ভেঙে গেছে, চুরি হয়েছে হুক ও ডকস্পাইক। এটির পাহারায় অস্থায়ীভাবে একজন টিএলআর নিযুক্ত আছে। আমরা নিজেরা তো কাজ করতে পারি না। রেল মন্ত্রণালয়ে একটি প্রকল্প পাঠানো হয়েছে। অনুমোদন হলেই আমরা কাজ শুরু করব,’ বলেন রেল কর্মকর্তা রেজাউল করিম।