Beta

‘বিশ্বঐতিহ্য থেকে সুন্দরবন বাদ পড়া হবে অসম্মানের’

২৮ জুন ২০১৯, ২০:৩৮

নিজস্ব প্রতিবেদক
জাতীয় প্রেসক্লাবে শুক্রবার সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সংবাদ সম্মেলনে কথা বলেন কমিটির আহ্বায়ক সুলতানা কামাল। ছবি : এনটিভি

সুন্দরবনকে ইউনেস্কোর বিশ্বঐতিহ্যের তালিকা থেকে বাদ দেওয়ার সুপারিশ বাস্তবায়ন হলে তা বাংলাদেশের জন্য অসম্মান ও লজ্জার বিষয় বলে মন্তব্য করেছে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি।

আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন কমিটির আহ্বায়ক সুলতানা কামাল।

সুলতানা কামাল বলেন, ‘আজকে বিশ্বঐতিহ্য কমিটি যদি এই সিদ্ধান্ত নেয় যে, সুন্দরবন একটা বিপদাপন্ন অবস্থানে চলে গেছে, সেটা আমাদের জন্য খুব একটা সম্মানজনক নয়। এটা নিয়ে আমাদের একটা লজ্জাজনক অবস্থার মধ্যে পড়তে হবে।’

তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত ওপর থেকে সিদ্ধান্ত না আসে, কেউ কোনো সিদ্ধান্ত নেয় না।  কাজেই সব দায়দায়িত্ব ঐতিহাসিকভাবে প্রধানমন্ত্রীর ওপরে পড়বে, এবং জাতি হিসেবে আমাদের ওপরে পড়বে। কাজেই আমাদের একটা দায়িত্ব আছে এখানে একটা যে, আমরা আমাদের সম্পদটা রক্ষায় প্রাণপণ চেষ্টাটা করেছি।’ সুন্দরবন রক্ষায় অবিলম্বে রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল করার আহ্বান জানান তিনি।

আগামী ৩০ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত আজারবাইজানে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য কমিটির ৪৩তম সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় সুন্দরবন বিশ্ব ঐতিহ্য তালিকায় থাকবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement