সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ না পাওয়ায় উদ্বেগ

Looks like you've blocked notifications!
জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত গোলটেবিল বৈঠকে শনিবার কথা বলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান। ছবি : এনটিভি

আইনি জটিলতা ও বিচারের দীর্ঘসূত্রতাসহ নানা বিড়ম্বনায় সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তরা ক্ষতিপূরণ না পাওয়ায় উদ্বেগ জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান।

আজ শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এ উদ্বেগের কথা জানান মিজানুর রহমান।

বৈঠকে পরিবহন খাতের বিভিন্ন বিষয় নিয়ে হওয়া আলোচনার সূত্র ধরে মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান বলেন, ‘এই যে নতুন নতুন আইন করা, কার দায়িত্ব হবে, নতুন তহবিল গঠন করা, এবং এই যে কমপেনসেশন ফান্ডের (ক্ষতিপূরণ তহবিল) কথা বলা হচ্ছে, এগুলো খুব ভালো কথা। কিন্তু আমার আশঙ্কা হচ্ছে, এই যে নতুন তহবিল অর্থাৎ দুর্নীতির নতুন একটা খাত তৈরি করা। এই দুর্নীতির নতুন খাত বাংলাদেশে কত তৈরি করতে হবে!’

‘এমনিতে তো দুর্নীতিতে আমরা শ্রেষ্ঠ হয়ে গেছি। আর কত খাত তৈরি করে সাধারণ মানুষের ওপরে আরো করের বোঝা চাপাতে চাইছেন আপনারা। এটি আমার বুদ্ধিতে টেকে না’, বলেন মিজানুর রহমান। এ ছাড়া সড়ক দুর্ঘটনার দায় মূলত পরিবহন মালিকদেরই নিতে হবে বলে উল্লেখ করেন তিনি।  

কর্তৃপক্ষের অবহেলার কারণে হওয়া দুর্ঘটনার দায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এড়াতে পারে না বলেও বৈঠকে মত দেন বক্তারা। এ ছাড়া বৈঠকে পরিবহন মালিকরা নিরাপত্তা বিমায় ক্ষতিপূরণের টাকা পেতে নানা বিড়ম্বনার কথা তুলে ধরেন। এ জন্য আলাদা তহবিল গঠনের সুপারিশ করেছে রোড সেফটি ফাউন্ডেশন।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনসহ বিমা সংস্থার কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।