১০ বছরে ৪ লাখ ৩০ হাজার মানুষ আইনি সহায়তা পেয়েছে : আইনমন্ত্রী

Looks like you've blocked notifications!
আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সভায় আইনমন্ত্রী আনিসুল হক। ছবি : সংগৃহীত

আইন, বিচার ও সংসদবিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘গত ১০ বছরে সরকার চার লাখ ৩০ হাজার ৭৭৩ জনকে আইনি সহায়তা দিয়েছে। যারা দরিদ্র ও অসহায় তাদের সবার কাছে সরকারি আইনি সেবা পৌঁছে দিতে হবে, তাহলেই জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য সফল হবে।’

আজ মঙ্গলবার আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সভায় এ কথা বলেন আইনমন্ত্রী।  

আইনমন্ত্রী বলেন, ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান নীতিমালা সংশোধন করে সরকারি আইনি সহায়তা পাওয়ার আওতা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। নীতিমালা সংশোধনের পর থেকে এটি কার্যকর হবে।’

সভায় অধস্তন আদালতে জেলা লিগ্যাল এইড কমিটির তালিকাভুক্ত আইনজীবীদের কর্মস্পৃহা ও সেবার মান বৃদ্ধিসহ সরকারি আইনি সহায়তা কার্যক্রম বেগবান করার লক্ষে আইনজীবীদের মামলা পরিচালনা সংক্রান্ত ফি বিদ্যমান ফি এর চেয়ে ৩০ শতাংশ বৃদ্ধি করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এ ছাড়া পূর্ণকালীন জেলা লিগ্যাল এইড অফিসারগণের দেওয়ানী অবকাশকালীন সময়ে ডিসেম্বর মাসে দায়িত্ব পালনের জন্য তাদেরকে এক মাসের মূল বেতনের সমপরিমাণ ভাতা প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সংস্থার জাতীয় পরিচালনা বোর্ড সদস্য মো. আব্দুস শহীদ এমপি, মাসুদ উদ্দিন চৌধুরী এমপি, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেন, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক মো. আমিনুল ইসলাম, আইন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. গোলাম সারোয়ার ও বিকাশ কুমার সাহাসহ বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।