বান্দরবানে বৃত্তি প্রদান অনুষ্ঠানে বীর বাহাদুর

বিশৃঙ্খলা করে পাহাড়ের উন্নয়ন থামানো যাবে না

Looks like you've blocked notifications!
বান্দরবানে শিক্ষার্থীদের মধ্যে বৃত্তির চেক ও স্মরণিকা বিতরণ করছেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। ছবি : এনটিভি

পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেছেন, অস্ত্রবাজি-সন্ত্রাস কোনো সমস্যার সমাধানের পথ নয়। ভয়ভীতি প্রদর্শন আর বিশৃঙ্খলা তৈরি করে পাহাড়ের উন্নয়ন সাময়িক বাধাগ্রস্ত করা যাবে। কিন্তু উন্নয়ন থামানো যাবে না।

আজ শনিবার দুপুরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান মিলনায়তনে আয়োজিত মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

বীর বাহাদুর বলেন, পাহাড়ি-বাঙালি বুঝি না। পাহাড়ের সবাইকে নিয়ে সম্প্রীতির পার্বত্যাঞ্চল গড়ে তুলতে চাই। পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন করা হয়নি কথাটি সত্য নয়। চুক্তির কিছু কিছু ধারা এখনো বাস্তবায়ন করা যায়নি। চুক্তি বাস্তবায়নে কাজ করছে আওয়ামী লীগ সরকার। একদিনে পার্বত্যাঞ্চলের দীর্ঘদিনের সমস্যার সমাধান সম্ভব নয়। সমস্যা সমাধানে পার্বত্যাঞ্চলের সবাইকে এগিয়ে আসতে হবে।

পার্বত্য প্রতিমন্ত্রী আরো বলেন, পার্বত্যাঞ্চলে মেডিকেল কলেজসহ উচ্চ বিদ্যাপিঠ প্রতিষ্ঠায় একটি গোষ্ঠী বিরোধিতা করে আসছে। বাধা দেওয়ার মাধ্যমে পাহাড়ের ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ অনিশ্চিত করে তোলা কোনো ব্যক্তি বা জাতির জন্য শুভকর নয়। তাই সুশিক্ষিত জাতি গঠনে বিরোধিতা না করে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধানে এগিয়ে আসুন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষের সভাপতিত্বে বৃত্তি প্রদান অনুষ্ঠানে অন্যদের মধ্যে জেলা পুলিশ সুপার মিজানুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফারুক হোসেন, বান্দরবান সরকারি কলেজের অধ্যক্ষ মো. জাফর উল্লাহ, বান্দরবান উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বান্দরবানের  নির্বাহী প্রকৌশলী আবদুল আজিজ জানান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে বান্দরবানে ৩৩৫ জন মেধাবী ছাত্রছাত্রীদের ১৫ লাখ টাকা শিক্ষাবৃত্তির চেক এবং একটি করে স্মরণিকা বিতরণ করা হয়েছে। তার মধ্যে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীকে পাঁচ হাজার টাকা এবং কলেজপড়ুয়া শিক্ষার্থীকে চার হাজার টাকা করে দেওয়া হয়েছে। ২০১৪-১৫ অর্থবছরের শিক্ষাবৃত্তি হিসেবে বান্দরবান, রাঙামাটি এবং খাগড়াছড়ি তিন পার্বত্য জেলায় এক হাজার ৬৮ জনকে তিন দফায় ৫০ লাখ টাকা শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি দেওয়া হবে।