শিক্ষকদের যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে : সাজ্জাদুল হাসান

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান আজ মঙ্গলবার দুপুরে নেত্রকোনায় মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে সামাজিক উদ্বুদ্ধকরণ, মতবিনিময় সভা ও মা সমাবেশে প্রধান অতিথির ভাষণ দেন। ছবি : এনটিভি

শিক্ষার মান বৃদ্ধি করতে এবং ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণ করতে হলে সবার আগে শিক্ষকদের যোগ্য শিক্ষক হিসেবে গড়ে তুলতে বলেছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান। তিনি বলেছেন, শিক্ষকদেরকে সঠিক সময়ে স্কুলে আসা-যাওয়া করতে হবে এবং আনন্দঘন পরিবেশে পাঠদান করাতে হবে।

আজ মঙ্গলবার দুপুরে স্থানীয় পাবলিক হলে নেত্রকোনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসের উদ্যোগে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে সামাজিক উদ্বুদ্ধকরণ, মতবিনিময় সভা ও মা সমাবেশে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন সাজ্জাদুল হাসান।

প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা হলেন শিক্ষার মূল ভিত্তি প্রদানকারী মানুষ গড়ার কারিগর। স্বাধীনতার পর পরই একটি যুদ্ধবিধ্বস্ত দেশের জনগণকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রায় ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণের ঘোষণা দেন।

তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শতভাগ প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। প্রতিটি গ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা, অবকাঠামোর উন্নয়ন, প্রয়োজনীয় পানীয় জল ও স্যানিটেশন ব্যবস্থায় উন্নয়ন, কম্পিউটার ল্যাব, মাল্টিমিডিয়া প্রজেক্টর প্রদান এবং শিক্ষকদের বেতন-ভাতা বৃদ্ধি করে দিয়েছেন। তারপরও শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে না। এ জন্য শিক্ষকরা ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকদের অসচেতনতাকে দোষারোপ করেন। শুধু ছাত্রছাত্রী ও অভিভাবকদের দোষ দিয়ে লাভ নেই। শতভাগ মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে হলে ছাত্র, শিক্ষক, ম্যানেজিং কমিটির সদস্যদের আরো অধিক আন্তরিকতা এবং অভিভাবকদের মধ্যে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদিরের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন, অতিরিক্ত সচিব রতন চন্দ্র পণ্ডিত, জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আরিফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার এস এম আশরাফুল আলম, পৌর মেয়র আলহাজ নজরুল ইসলাম খান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আমিন, রেড ক্রিসেন্টের সেক্রেটারি গাজী মোজাম্মেল হোসেন টুকু,  জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. ওবায়দুল্লাহ প্রমুখ।

নেত্রকোনার হাওর উপজেলা মোহনগঞ্জ ও খালিয়াজুরীর হাওর অঞ্চলে বর্ষাকালে পানিপথে শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাতায়াতের সুবিধার্থে উপহার হিসেবে ইঞ্জিন চালিত চারটি নৌকা বিতরণ করা হয়েছে। ছবি : এনটিভি

হাওর অঞ্চলের শিক্ষার্থীদের জন্য চারটি নৌকা উপহার

নেত্রকোনার হাওর অঞ্চলের বিদ্যালয়ের শিক্ষার্থীদের চলাচলের জন্য নৌকা বিতরণ করা হয়েছে। হাওর উপজেলা মোহনগঞ্জ ও খালিয়াজুরীর হাওর অঞ্চলে বর্ষাকালে পানিপথে শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাতায়াতের সুবিধার্থে উপহার হিসেবে ইঞ্জিন চালিত চারটি নৌকা বিতরণ করা হয়েছে ।

মোহনগঞ্জের শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার বিকেলে বেসরকারি সংস্থা ব্র্যাক ও পপির সৌজন্যে মোট চারটি নৌকা বিতরণ করা হয়।

শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ও জৈনপুর উচ্চ বিদ্যালয়, শ্যামপুর উচ্চ বিদ্যালয়, সিদ্দিকুর রহমান বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের হাতে নৌকার চাবি তুলে দেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান।

মোহনগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী মাহমুদ আকন্দর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোহনগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদ ইকবাল, মোহনগঞ্জ পৌরসভার মেয়র লতিফুর রহমান রতন, বেসরকারি সংস্থা ব্র্যাকের  পিএসইউ কে এম মোর্শেদ ও পপির পরিচালক মশিহুর রহমান প্রমুখ।