মেঘনায় কারেন্ট জাল জব্দ, দুই জেলেকে জরিমানা

Looks like you've blocked notifications!
কিশোরগঞ্জের ভৈরবের মেঘনা নদী থেকে জব্দ করা সাড়ে পাঁচ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। ছবি : এনটিভি

কিশোরগঞ্জের ভৈরবের মেঘনা নদীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে সাড়ে পাঁচ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। এ সময় জাটকা শিকারের দায়ে সাধন চন্দ্র দাস ও বিশ্ব দাস নামের দুই জেলেকে এক হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। পরে জব্দ করা জালগুলো পুড়িয়ে ধ্বংস করা হয়।

ভৈরব উপজেলা মৎস্য বিভাগ জানায়, সোমবার সকাল ১০টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইসরাত সাদমীনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালান। এ সময় আশুগঞ্জের চর সোনারামপুর এবং ভৈরবের মাঝখানে নদীর স্রোতমুখে কারেন্ট জাল দিয়ে মাছ শিকার করার সময় জেলেদের আটক করা হয়। পরে ইউএনও জেলেদের কাছে থাকা কারেন্ট জাল জব্দ করেন। এই জাল ব্যবহার না করার প্রতিশ্রুতিতে জাল রেখে তাদের ছেড়ে দেওয়া হয়।

একই সময় মেঘনা নদীতে জাটকা শিকারের সময় বেশ কিছু জাটকাসহ সাধন চন্দ্র দাস ও বিশ্ব দাসকে আটক করা হয়। পরে তাদের জাটকাগুলো জব্দ এবং এক হাজার টাকা জরিমানা করেন আদালত।

এ বিষয়ে ভৈরব উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. লতিফুর রহমান বলেন, অবৈধ কারেন্টজালসহ মাছের বংশবিস্তারে ক্ষতিকর সব রকম জাল ব্যবহার থেকে বিরত থাকতে এই অভিযান পরিচালনা করা হয়েছে। জেলে সম্প্রদায় এবং জনগণের বৃহত্তর স্বার্থে এই অভিযান নিয়মিত পরিচালনা করা হবে বলেও জানান তিনি ।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও সহযোগিতা করার জন্য ভৈরব নৌ থানার উপপরিদর্শক মো. জামশেদসহ সব সদস্যকে ধন্যবাদ জানান ইউএনও।