চট্টগ্রামে বিপুল অস্ত্র বিস্ফোরক উদ্ধার

দুই হাজার শক্তিশালী বোমা তৈরি সম্ভব

Looks like you've blocked notifications!
চট্টগ্রামে গতকাল শুক্রবার বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক দ্রব্য ও হাতবোমাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। ছবি : এনটিভি

 

চট্টগ্রামে বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক দ্রব্য ও হাতবোমা উদ্ধার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। গতকাল শুক্রবার গভীর রাতে অভিযান চালিয়ে নগরীর হালিশহরের একটি ভবন থেকে এসব উদ্ধার করা হয়। এই বিস্ফোরক দিয়ে প্রায় দুই হাজার শক্তিশালী বোমা তৈরি করা সম্ভব বলে জানিয়েছেন র‍্যাব মহাপরিচালক। 

আজ শনিবার হালিশহরে ঘটনাস্থলের পাশে সাংবাদিকদের ব্রিফিং করেন র‍্যাব মহাপরিচালক বেনজির আহমেদ। তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রামের হালিশহর এলাকায় রাতভর অভিযান চালান র‍্যাব সদস্যরা। এ সময় স্থানীয় বসুন্ধরা আবাসিক এলাকার কে ব্লকের এক নম্বর লেনের এক নম্বর বাড়ি থেকে ৩০ প্রকারের বোমা তৈরির সরঞ্জাম, ১৫০ কেজি বিস্ফোরক দ্রব্য, ৭৬টি শক্তিশালী তাজা বোমা, ২৪টি শটগানের গোলাবারুদ, বিপুল ব্যাটারি, বাল্ব, ইলেকট্রিক তার, বোমা বানানোর জন্য মাস্ক, গ্লাভস, প্রশিক্ষণের জন্য ব্যবহৃত ইউনিফর্মের সরঞ্জামসহ জঙ্গি প্রশিক্ষণের বিভিন্ন উপকরণ উদ্ধার করা হয়। 

এ ঘটনায় জড়িত সন্দেহে তিন ব্যক্তিকে গ্রেপ্তার করে র‍্যাব। তাঁরা হলেন কক্সবাজারের পেকুয়া থানার মগনামা এলাকার মো. ফয়জুল হক (৩০), মোসাম্মৎ রহিমা আক্তার (২১) ও বাগেরহাটের মোড়েলগঞ্জ থানার কচুবুনিয়ার আব্দুল হাই (৩৬)। তাঁরা কিছুদিন ধরে হালিশহরের ওই বাড়ির নিচতলায় অবস্থান করছিলেন বলে জানান বেনজির আহমেদ।

র‍্যাব মহাপরিচালক আরো জানান, যে পরিমাণ বিস্ফোরক দ্রব্য পাওয়া গেছে, তা দিয়ে আনুমানিক দুই হাজারটি শক্তিশালী বোমা তৈরি করা সম্ভব। আর এই পরিমাণ গুলি ও বোমা দিয়ে সেনাবাহিনীর একটি ব্যাটালিয়নকে পরাস্ত করাও সম্ভব।

এর আগে ১৯ ফেব্রুয়ারি হাটহাজারির একটি ভবন থেকে ১২ জঙ্গিকে আটক এবং ২১ ফেব্রুয়ারি লটমনি পাহাড়ের একটি খামারে অভিযান চালিয়ে পাঁচজনকে আটক করে র‍্যাব। এ সময় বেশকিছু অস্ত্রও উদ্ধার করা হয়। এরই ধারাবাহিকতায় হালিশহর থেকে এসব উদ্ধার ও আটক করা হয়েছে বলে র‍্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।