আবার পেছাল পরীক্ষা

Looks like you've blocked notifications!
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ফাইল ছবি

হরতাল-অবরোধের কারণে আবার পেছাল এসএসসি ও সমমানের পরীক্ষা। আজ শনিবার বেলা সোয়া ৩ টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাঁর হেয়ার রোডের বাসভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে জানান, আগামীকাল রোববারের (১ মার্চ) পরীক্ষা আগামী ১৪ মার্চ অনুষ্ঠিত হবে। আর ৩ মার্চের পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষাটি কবে অনুষ্ঠিত হবে তা পরে জানানো হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ১ মার্চের স্থগিত পরীক্ষাটি ১৪ মার্চ সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ ছাড়া গত ১২ ফেব্রুয়ারি যে পরীক্ষাটি হওয়ার কথা ছিল, সেটি ১৩ তারিখ সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আগামীকাল বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং সামাজিক বিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

গত শনিবার রাজধানীর হেয়ার রোডের বাসভবনে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, হরতালের কারণে পিছিয়ে যাওয়া ২৪ ফেব্রুয়ারির পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ মার্চ শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।
 
এ দিন এসএসসির ভূগোল ও পরিবেশ/ভূগোল, বাণিজ্যিক ভূগোল পরীক্ষা অনুষ্ঠিত হবে। দাখিলে বাংলা (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), বাংলা প্রথম পত্র, ভোকেশনালে ট্রেড-১ দ্বিতীয়পত্রের (নতুন সিলেবাস) ৩১টি বিষয়, ট্রেড-১ দ্বিতীয়পত্রের (পুরাতন সিলেবাস) ৩১টি বিষয় এবং ভোকেশনাল দাখিলে আরবি-২ (১৭১৪), আরবি-২ (৮৪২৩) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
২৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবারের পরীক্ষা পিছিয়ে পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মার্চ, শনিবার। ৭ মার্চ বিজ্ঞান, সাধারণ বিজ্ঞান ও উচ্চতর গণিত (তত্ত্বীয়) এবং মাদ্রাসা বোর্ডে বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  
গতকাল শুক্রবার রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল ও ধানমণ্ডি বয়েজ হাইস্কুলে এসএসসির পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করে অভিভাবকদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, মার্চের মধ্যেই এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ হবে। আগামী ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। এ ছাড়া এসএসসি পরীক্ষার ফলাফলও নির্দিষ্ট সময়েই ঘোষণা করা হবে।

হরতাল ও নাশকতার কারণে বারবার পরীক্ষা পিছিয়ে যাওয়ায় পরীক্ষার্থীরা যাতে হতাশ  হয়ে না পড়ে সেজন্য তাদের উৎসাহ দিতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান শিক্ষামন্ত্রী। সেই সঙ্গে পরীক্ষা চলাকালে খালেদা জিয়াকে হরতাল না দেওয়ার আহ্বান জানান তিনি।

এ সময় পরীক্ষার খাতাগুলো যেন তাড়াহুড়ো করে দেখা না হয়-অভিভাবকদের এমন দাবির পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা নির্দিষ্ট সময়েই পরীক্ষার ফলাফল ঘোষণা করব। তবে কোথাও কোনো তাড়াহুড়া করা হবে না। শিক্ষকরা ভালোভাবেই খাতা দেখবেন।’

সারা দেশে গত ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এবারের এসএসসি পরীক্ষা ও সমমানের পরীক্ষায় প্রায় ১৫ লাখ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা থাকলেও হরতালের কারণে তা পিছিয়ে দেওয়া হয়।