গুজবে কান না দিতে পরিকল্পনামন্ত্রীর আহ্বান

Looks like you've blocked notifications!
সুনামগঞ্জে মেধাবী শিক্ষার্থীদের হাতে শিক্ষা সহায়তার অর্থ তুলে দিচ্ছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ছবি : এনটিভি

গুজবে কান দেবেন না। যারা মুর্খ, কুসংস্কারে আছন্ন তারাই গুজব ছড়ায় বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এম এ মান্নান বলেন, ‘এটা জ্ঞান-বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির যুগ, মানুষ চাঁদে যাচ্ছে। মঙ্গলে যাবে এটাই সত্য। কিন্তু চাঁদে সাইদীকে দেখা গেছে এটা ডাহা মিথ্যা। তাই মিথ্যা গুজবে বিশ্বাস করবেন না।’

আজ শুক্রবার বিকেলে সুনামগঞ্জে অস্বচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা সহায়তার অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

সুনামগঞ্জ পৌর শহরের শহীদ জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘দি অপটিমিস্টস’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন জেলার ৪৪ জন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের এই শিক্ষাবৃত্তি দেয়।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘ডিসি, এসপি হওয়ার শিক্ষা নয়, ভালো মানুষ হওয়ার জন্য শিক্ষা গ্রহণ করতে হবে। তোমরা যেন সৎ, বিনয়ী, প্রগতিশীল, জ্ঞান-বিজ্ঞানে আধুনিক মানুষ হও সেই চেষ্টা থাকতে হবে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটাই চান। তিনি নিজেও অতি সাধারণভাবে চলাফেরা করেন। সাধারণ মানুষের জন্য ভাবেন।’

মন্ত্রী আরো বলেন, ‘ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হবে না, সচেতন হোন। সরকার কাজ করছে। অল্পদিনেই পরিস্থিতির উন্নতি হবে। এই দেশ থেকে পোলিও, কলেরা ও বসন্তসহ অনেক জটিল রোগ নির্মূল হয়েছে। আর ডেঙ্গুও একদিন বিদায় নেবে।’

আয়োজক সংগঠন ‘দি অপটিমিস্টস’-এর জেলা শাখার পরিচালক মো. গোলাম কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ, পুলিশ সুপার মো. মিজানুর রহমান। স্বাগত বক্তব্য দেন পরিচালক শিক্ষাবিদ পরিমল কান্তি দে।

এ ছাড়াও বক্তব্য দেন সিভিল সার্জন আশুতোষ দাশ, আয়োজক সংগঠনের জেলা শাখার অতিরিক্ত পরিচালক মো. আমিনুল হক, পরিচালক মুক্তিযোদ্ধা সৈয়দুর রহমান, শিক্ষার্থী রোকেয়া বেগম, অমিত বিশ্বাস প্রমুখ।

পরে শিক্ষার্থীদের হাতে বৃত্তির টাকা তুলে দেওয়া হয়।

যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের সহায়তায় পরিচালিত হয় ‘দি অপটিমিস্টস’ সংগঠনটি। প্রতি বছর প্রত্যেক শিক্ষার্থীকে ৯ হাজার ৩০০ টাকা করে শিক্ষা সহায়তা দেয় সংগঠনটি। সুনামগঞ্জে ২০১৫ সাল থেকে এ শিক্ষা সহায়তা চালু করা হয়।