রাজধানীতে আসছে গরু, নেই ক্রেতা, চলছে মাঠ দখল

Looks like you've blocked notifications!

ঈদুল আজহার আর বাকি মাত্র এক সপ্তাহ। এরই মধ্যে রাজধানীর গাবতলীসহ কয়েকটি হাটে আসতে শুরু করেছে কোরবানির গরু। তবে এখনো কোনো বেচাকেনা নেই। মাঠ দখল করা এবং পশুর বাড়তি যত্ন নিয়ে ব্যস্ত সময় পার করছেন ব্যবসায়ীরা।

গতকাল শনিবার রাজধানীর কয়েকটি হাটে খোঁজ নিয়ে জানা যায়, রাজধানীর দুই সিটি করপোরেশনে মোট ২৪টি পশুর হাট বসবে। এসব হাটে ঈদের পাঁচ দিন আগে থেকে পশু বিক্রির অনুমতি দিয়েছে সিটি করপোরেশন। ক্রেতা-ব্যবসায়ীদের আকৃষ্ট করতে এরই মধ্যে প্রচার-প্রচারণা শুরু করেছেন হাটের ইজারাদাররা।

ঢাকার ২৪টি কোরবানির পশুর হাটের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪টি অস্থায়ী পশুর হাট হলো—উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেটসংলগ্ন খালি জায়গা, জিগাতলা হাজারীবাগ মাঠ, রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর, পোস্তগোলা, শ্যামপুর বালুর মাঠ, মেরাদিয়া বাজারসংলগ্ন খালি জায়গা, ৩২ নম্বর ওয়ার্ডের সামসাবাদ মাঠসংলগ্ন খালি জায়গা, গোপীবাগ মাঠ ও কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন জায়গা, শনির আখড়া ও দনিয়া মাঠসংলগ্ন জায়গা, ধূপখোলা মাঠ, ৪১ নম্বর ওয়ার্ডের কাউয়ার টেক মাঠ, আমুলিয়া মডেল টাউনের খালি জায়গা এবং আফতাবনগর ইস্টার্ন হাউজিংয়ের লোহারপুলের খালি জায়গা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের অস্থায়ী ১০টি পশুর হাটগুলো হলো—গাবতলী পশুর হাট (স্থায়ী) উত্তরা ১৫ নম্বর সেক্টর, কাওলা, ভাটারা, আফতাবনগর তেজগাঁও পলিটেকনিক ইনস্টিটিউট, বছিলা, মিরপুর ইস্টার্ন হাউজিং, ভাসানটেক ও মিরপুর ডিওএইচএসের পেছনের খালি জায়গা।

রাজধানীর শনির আখড়া ও গাবতলী পশুর হাটে গিয়ে দেখা যায়, দেশের বিভিন্ন স্থান থেকে গরু নিয়ে আসছেন বেপারীরা।

শনির আখড়া এলাকার ব্যবসায়ী মোশতাক আহমেদ এনটিভি অনলাইনকে বলেন, ‘কিছুদিন পর রাস্তায় যানজট বেড়ে যাবে। বিপুল পরিমাণ গরু আনা হয় বলে সুবিধামতো স্থানে গরু রাখা যায় না। তাই আগেভাগেই গরু নিয়ে এসেছি। এখন পছন্দমতো জায়গা পাওয়া যাবে।’

তবে কোনো গরু বিক্রি হচ্ছে না। কেউ কেউ তাঁদের হাটে নিয়ে আসা গরু বা ছাগলকে গোসল করাচ্ছেন।

মোশতাক আহমেদ আরো বলেন, ‘আমার কাছে যে গরু আছে তার বেশির ভাগেরই দাম ৮০ হাজার থেকে দেড় লাখ টাকা।’

এদিকে গাবতলী এলাকার একাধিক হাটের ইজারাদার জানান, মূলত দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বেপারীরা গরু নিয়ে আসছেন, বিশেষ করে সাতক্ষীরা, যশোর, সুনামগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম, কুষ্টিয়া, মেহেরপুর, মাদারীপুর, রাজবাড়ী, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুরসহ সীমান্তবর্তী এলাকাগুলো থেকে।