হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে : স্বাস্থ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পুরোনো ছবি : এনটিভি

সারা দেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগী ভর্তিসংখ্যা কমছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সাধারণ মানুষের মধ্যে ডেঙ্গু সচেতনতা বৃদ্ধি পাওয়ায় এটি সম্ভব হয়েছে বলে মনে করেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী আজ মঙ্গলবার রাজধানীর কুর্মিটোলা, কুয়েত মৈত্রী হাসপাতাল ও সিএমএইচ হাসপাতাল পরিদর্শন করে ডেঙ্গু রোগীদের চিকিৎসার সার্বিক অবস্থার খোঁজ-খবর নেন।

সকাল সাড়ে ১০টায় প্রথমে কুর্মিটোলা হাসপাতালে যান জাহিদ মালেক। হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদকে নিয়ে ডেঙ্গু সেলে থাকা বিভিন্ন রোগীর সঙ্গে কথা বলেন, চিকিৎসার খোঁজ-খবর নেন ও রোগীদের সাহস দেন। এ সময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।

পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন,
‘গত ২৪ ঘণ্টায় (১২ আগস্ট সকাল ৮টা থেকে ১৩ আগস্ট সকাল ৮টা পর্যন্ত) সারা দেশে ডেঙ্গুতে মোট ভর্তিকৃত রোগী সংখ্যা ১ হাজার ২০০ জন, যা একদিন আগের ২৪ ঘণ্টায় ছিল ২০৯৩ জন। বর্তমানে সারা দেশের হাসপাতালে মোট ভর্তিকৃত রোগী সংখ্যা সাত হাজার ৫৪৭ জন, যা আগের দিন ছিল আট হাজার ছয়জন। এ পর্যন্ত ডেঙ্গুতে নিশ্চিত মৃত্যুর সংখ্যা ৪০ জন।’

দেশের হাসপাতালগুলোতে রোগীসংখ্যা কমে যাওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারা দেশে গত ২৪ ঘণ্টায় যেভাবে হাসপাতালে ডেঙ্গু রোগীদের ভর্তি সংখ্যা কমে যাচ্ছে তার বড় কৃতিত্ব হচ্ছে দেশের সাধারণ মানুষের ডেঙ্গু সচেতনতা বৃদ্ধি পাওয়া। পাশাপাশি স্বাস্থ্যখাতে কর্মরত ডাক্তার, নার্সসহ সবাই পরিবারের সঙ্গে ঈদের আনন্দের কথা বাদ দিয়ে যেভাবে রোগীদের সেবা করছেন তার জন্য স্বাস্থ্য খাতের সবাই প্রশংসনীয় কাজ করেছেন।