‘মেয়েটি যখন চিৎকার করছিলেন, অটোচালক তখন হাসছিলেন’

Looks like you've blocked notifications!

ক্যাম্পাস থেকে অটোরিকশায় করে বাসায় ফেরার পথে যৌন হয়রানির শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এক শিক্ষার্থী।

গতকাল মঙ্গলবার রাত ১০টার দিকে নগরীর বোয়ালিয়া মডেল থানায় অজ্ঞাতপরিচয় পাঁচজনকে আসামি করে মামলাটি করেছেন রুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের ওই শিক্ষার্থী।

মামলার আরজিতে শিক্ষার্থী বলেছেন, গত সোমবার বিকেলে রুয়েট থেকে বাসায় ফিরতে তিনি অটোরিকশায় ওঠেন। অটোতে রুয়েটের আরো দুই সিনিয়র শিক্ষার্থী এবং একজন অপরিচিত ব্যক্তি ছিলেন। কিছুটা পথ যাওয়ার পর রুয়েটের দুই শিক্ষার্থী নেমে যান। এরপর শুধু ওই অপরিচিত ব্যক্তি অটোরিকশায় থাকেন। কিছুদূর যাওয়ার পর চালক ওই ব্যক্তিকে অটোরিকশা থেকে নামতে বলেন। চালক তাঁকে বলেন, ‘আপনি নেমে যান। আমি আমার নিজস্ব লোক তুলব।’

শিক্ষার্থী কিছু বুঝে ওঠার আগেই ওই ব্যক্তিকে অটোরিকশা থেকে জোর করে নামিয়ে দেন চারজন লোক। এরপর অটোরিকশা চলতে শুরু করে। তখন অটোরিকশার ভেতর ওই শিক্ষার্থীকে যৌন হয়রানি করা হয়। মেয়েটি চিৎকার করতে থাকলে অটোরিকশাচালক তখন হাসছিলেন।

এদিকে, গত সোমবার বিকেলে যৌন হয়রানির শিকার হয়েছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন রুয়েটের ওই ছাত্রী। প্রথম দিকে মামলা করতে রাজি না হলেও মঙ্গলবার রাতে তিনি আইনের দ্বারস্থ হন।

ফেসবুক পোস্টে ওই শিক্ষার্থী লিখেছেন, ‘নগর ভবনের সামনে পুলিশ দাঁড়িয়ে থাকতে দেখে ওই চার ব্যক্তি তাঁকে অটোরিকশা থেকে ধাক্কা মেরে ফেলে দিয়ে পালিয়ে যায়। যতক্ষণে নিজের পায়ে দাঁড় হতে পেরেছি, ততক্ষণে অটো বহুদূর। কাহিনীটা শুধু শেয়ার করলাম। এইটা বাংলাদেশ, কোনো বিচারের আশা আমি করছি না। অনেকের মনে প্রশ্ন আসতে পারে আমার পোশাক কী ছিল? সাধারণ বাঙালি নারীর মতো সালোয়ার-কামিজ।’

এ ঘটনা নিয়ে মঙ্গলবার রাতে থানায় মামলা করেছেন ওই শিক্ষার্থী। তবে তাঁর আগে তাঁকে জিজ্ঞাসাবাদ করেছেন রাজশাহী মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কর্মকর্তারা।

মহানগর ডিবি পুলিশের উপকমিশনার আবু আহাম্মদ আল মামুন বলেন, রুয়েটের ওই শিক্ষার্থী যৌন হয়রানির শিকার হয়েছেন ফেসবুকে এমন স্ট্যাটাস দেওয়ার পরই বিষয়টি তাঁদের নজরে আসে। এরপর তাঁরা ওই শিক্ষার্থীকে ডেকে পাঠান। মঙ্গলবার তাঁকে নগর ডিবি পুলিশের কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। এরপরই থানায় একটি মামলা দায়ের করার সিদ্ধান্ত হয়।

বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কমকর্তা (ওসি) নিবারণ চন্দ্র বর্মণ বলেন, মামলায় অজ্ঞাতনামা পাঁচজনকে আসামি করা হয়েছে। এদের মধ্যে একজন অটোরিকশাচালক এবং অন্যরা অটোচালকের পরিচিত।

ওসি আরো জানান, যে সড়কে ঘটনা ঘটেছে বলে বলা হচ্ছে, এরই মধ্যে সেই সড়কের পাশে থাকা ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার ফুটেজ সংগ্রহ করা হয়েছে। তাঁরা আসামিদের শনাক্ত করার চেষ্টা করছেন। তাঁদের শনাক্ত করার সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করা হবে।

এর আগে গত ১০ আগস্ট স্ত্রীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় নগরীর সোনাদীঘি মোড় এলাকায় শারীরিকভাবে লাঞ্ছিত হন রুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক রাশিদুল ইসলাম। এ ঘটনাটি নিয়েও রাজশাহীতে তুমুল আলোচনা চলছে।