বিনা টিকেটে ট্রেনে ভ্রমণ, ১০৯ জনকে জেল-জরিমানা

Looks like you've blocked notifications!
বিনা টিকেটে ট্রেনে ভ্রমণ বন্ধ ও রেলওয়ের আয় বৃদ্ধির লক্ষ্যে শনিবার বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পার সয়দাবাদ স্টেশনে ভ্রাম্যমাণ আদালত বসানো হয়। ছবি : এনটিভি

বিনা টিকেটে ট্রেনে ভ্রমণ বন্ধ এবং রেলওয়ের আয় বৃদ্ধির লক্ষ্যে পশ্চিমাঞ্চল রেলওয়ের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম শুরু হয়েছে। শনিবার প্রথম দিন ৮১ জনকে জরিমানা ও ২৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

শনিবার সকালে ঢাকা-ঈশ্বরদী রেলপথের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পার সয়দাবাদ স্টেশনে এ ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম উদ্বোধন করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খায়রুল আলম।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল রেলওয়ের বাণিজ্যিক কর্মকর্তা মিহির কান্তি গুহ, প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা (উপসচিব) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ড. আবদুল মান্নান, পাকশী রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক আফজাল হোসেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পাকশী বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মোস্তাক আহম্মেদ, পাকশী বিভাগীয় প্রকৌশলী (১) আসাদুর রহমান, পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আহসান উল্লাহ ভূঁইয়া, সিআরএমবি (পাকশী) আসাউল হক, সৈয়দপুর রেলওয়ে পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) আহসান হাবিব, সিরাজগঞ্জ জিআরপির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল আহম্মেদ, বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি হেলাল উদ্দিনসহ পশ্চিমাঞ্চল রেলওয়ে বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সকাল সাড়ে ১০টায় রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা আন্তনগর সিল্কসিটি ও ঢাকা থেকে খুলনার উদ্দেশে ছেড়ে আসা সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বিনা টিকেটে ভ্রমণ করা ৮১ জনের কাছ থেকে জরিমানা আদায় ও ২৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খায়রুল আলম জানান, ২০০৭ সালের অক্টোবর মাসে বিচার বিভাগ পৃথককরণের মধ্য দিয়ে রেলওয়ে বিভাগের ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম বন্ধ হয়ে যায়। বর্তমান সরকার রেলের উন্নয়নে ব্যাপকভাবে কাজ করছে এরই ধারাবাহিকতায় বিনা টিকেটে যাত্রী বহন বন্ধ ও আয় বৃদ্ধির লক্ষ্যে রেল বিভাগের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে নতুন করে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালনার ক্ষমতা দেওয়া হয়েছে। গত ২৫ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষে সিনিয়র সহকারী সচিব শাহানা ইসলাম লিলি স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এই ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম অব্যাহত থাকবে।