খুলনায় ১৫ হাজার গাছের চারা বিতরণ

Looks like you've blocked notifications!
শুক্রবার খুলনার শহীদ হাদিস পার্কে বৃক্ষরোপণ কর্মসূচি ২০১৯ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গাছের চারা বিতরণ করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক। ছবি : পিআইডি, খুলনা

ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের উদ্যোগে খুলনা শহরের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে ১৫ হাজার বিভিন্ন জাতের গাছের চারা বিতরণ করা হয়েছে। বিতরণকৃত গাছের মধ্যে ১০ প্রকারের ফলদ, বনজ ও ঔষধি গাছ রয়েছে।

আজ শুক্রবার নগরীর শহীদ হাদিস পার্কে বৃক্ষরোপণ কর্মসূচি ২০১৯ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক এসব চারা বিতরণ করেন।

এ সময় সিটি মেয়র বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত শহরগুলোর মধ্যে খুলনা অন্যতম। খুলনা শহরে বসবাসকারী নগরিকদের প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তনের প্রভাবে উদ্ভূত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে হচ্ছে। জলবায়ু পরিবর্তনের এই ঝুঁকি প্রশমনের জন্য বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই।

মেয়র প্রত্যেক খুলনাবাসীকে অন্তত তিনটি—একটি ফলদ, একটি বনজ ও একটি ঔষধি গাছ লাগানোর জন্য অনুরোধ করেন। প্রাকৃতিক পরিবেশ সুরক্ষায় এ ধরণের উদ্যোগ গ্রহণের জন্য তিনি ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামকে ধন্যবাদ জানান। মেয়র ১ সেপ্টেম্বর থেকে ময়ূর নদসহ ২২ খাল উদ্ধারের দৃঢ়প্রত্যয় পুনর্ব্যক্ত করেন এবং পরিচ্ছন্ন খুলনা গড়তে সবার সহযোগিতা কামনা করেন।

বৃক্ষরোপণ কর্মসূচি উদযাপন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের কর্মকর্তা বশির আল মামুন, কেসিসির সংরক্ষিত আসনের কাউন্সিলর কনিকা সাহা। এতে সভাপতিত্ব করেন কেসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মাসুম বিল্লাহ। স্বাগত জানান ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের সিনিয়র আঞ্চলিক সমন্বয়কারী আবু মোজাফফর মাহমুদ।

পরে মেয়র আবর্জনা ও পানি পরিবহনের জন্য ব্র্যাক প্রদত্ত চারটি গাড়ির চাবি সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করেন।