Beta

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির লক্ষ্মীপেঁচা উদ্ধার

০১ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৩৬

ইউএনবি
ঠাকুরগাঁও শহরের হলপাড়ার মনোয়ারা আনোয়ারা ম্যাটস ও নার্সিং ইনস্টিটিউটে বিলুপ্ত প্রজাতির একটি লক্ষ্মীপেঁচা উদ্ধার করেছেন প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। ছবি : ইউএনবি

ঠাকুরগাঁও শহরের হলপাড়ায় অবস্থিত মনোয়ারা আনোয়ারা ম্যাটস ও নার্সিং ইনস্টিটিউটে বিলুপ্ত প্রজাতির একটি লক্ষ্মীপেঁচা উদ্ধার করেছেন প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।

ইনস্টিটিউটের শিক্ষক এম এ ইসলাম আবদুল্লাহ জানান, শনিবার উদ্ধারের পর তাঁরা ঠাকুরগাঁও বন বিভাগের রেঞ্জ অফিসে ও প্রাণিসম্পদ অফিসে লক্ষ্মীপেঁচাটির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান। কিন্তু তাঁরা কোনো আগ্রহ দেখায়নি বা কোনো লোকও পাঠায়নি।

পরে সংরক্ষণের জন্য সোনার বাংলা রিসোর্টের মালিক নারায়ণ চন্দ্র পালকে অনুরোধ করা হলে তিনি পেঁচাটি নিয়ে যান বলে জানান শিক্ষক আবদুল্লাহ।

এ ব্যাপারে নারায়ণ চন্দ্র পাল জানান, তিনি ইনস্টিটিউট কর্তৃপক্ষের অনুরোধে পেঁচাটি নিয়ে এসেছেন। এটি যাতে সুস্থ থাকে, তিনি সেদিকে খেয়াল রাখবেন।

ঠাকুরগাঁও সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মাজেদ জাহাঙ্গীর বলেন, এটি একটি বিলুপ্ত প্রজাতির লক্ষ্মীপেঁচা। এরা সাধারণত পাকা ভবনে বা পরিত্যক্ত কোনো কার্নিশে বাসা বানিয়ে ডিম পাড়ে।

Advertisement