সারা দেশে বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

Looks like you've blocked notifications!
বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ রোববার মুন্সীগঞ্জ শহরের থানারপুল এলাকায় জেলা বিএনপির কার্যালয়ে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। ছবি : এনটিভি

মিছিল, সমাবেশ ও আলোচনা সভার মধ্য দিয়ে আজ রোববার বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এসব কর্মসূচি থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দিয়ে সুচিকিৎসার ব্যবস্থা করার দাবি জানানো হয়। সেই সঙ্গে কারাবন্দি অন্য বিএনপির নেতাকর্মীদের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়। এসব দাবি আদায়ে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থেকে আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাওয়ার আহ্বান জানান নেতারা।

ঢাকার বাইরে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর।

মঈনউদ্দিন সুমন, মুন্সীগঞ্জ : বেলা সাড়ে ১১টার দিকে মুন্সীগঞ্জ শহরস্থ থানারপুল এলাকার বিএনপির জেলা কার্যালয়ে জাতীয়তাবাদী সদর থানা যুবদল, ছাত্রদল ও মহিলাদলসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের আয়োজনে মিলাদ মাহফিল দোয়া ও আলোচনা সভা এবং কেক কেটে পালন করা হয় ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী।

মুন্সীগঞ্জ জেলা বিএনপির সভাপতি আলহাজ আব্দুল হাইয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা বিএনপির সহসভাপতি আতাউর রহমান বাবুল, জেলা মহিলাদলের সভানেত্রী রহিমা শিকদার, যুবদলের সভাপতি সুলতান আহম্মেদ, সহসভাপতি মাসুদ রানা, সদর থানা বিএনপির সভাপতি মো. মহিউদ্দিন আহম্মেদ প্রমুখ।

এ সময় আব্দুল হাই বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করা ও তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার পরিবেশ তৈরি করাই এ প্রতিষ্ঠাবার্ষিকীর মূল লক্ষ্য।

মো. জালাল উদ্দিন, কুমিল্লা : মহানগর বিএনপির আয়োজনে কুমিল্লা টাউন হল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কেন্দ্রীয় বিএনপির নির্বাহী সদস্য সৈয়দ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য মনিরুল হক সাক্কু। শহর বিএনপির সাবেক সভাপতি আব্দুর রউফ চৌধুরীর ফারুকের সঞ্চালনায় বিএনপির শত শত নেতাকর্মী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবি করেন। এর আগে মহানগরের বিভিন্ন ওয়ার্ড থেকে মিছিলে মিছিলে নেতাকর্মীরা অনুষ্ঠানে যোগ দেন।

আসমাউল আসিফ, জামালপুর : দুপুরে শহরের স্টেশন রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে দলটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সমাবেশের আয়োজন করে জামালপুর জেলা বিএনপি। এতে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ মো. ওয়ারেছ আলী মামুন।

জেলা বিএনপির সহসভাপতি আমজাদ হোসেনের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য দেন বিএনপি নেতা মাইনুদ্দিন বাবুল, লোকমান আহমেদ লোটন, লিয়াকত আলী, সাজ্জাদ হোসেন পল্টন প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, জনরোষের ভয়ে দলের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি পালনে সরকার বাধা দিচ্ছে। সব বাধা পেরিয়ে আন্দোলনের মাধ্যমে বিএনপির নেত্রীকে কারাগার থেকে মুক্ত করা হবে বলে ঘোষণা দেন নেতারা।

এ বি এম ফজলুর রহমান, পাবনা : সকালে শহরের বিভিন্ন স্থান থেকে খণ্ড খণ্ড মিছিল বের হয়ে জেলা বিএনপি কার্যালয়ে সমবেত হয়। এর পর দলীয় কার্যালয় চত্বরে অনুষ্ঠিত হয় সমাবেশ।

জেলা বিএনপির আহ্বায়ক হাবিবুর রহমান হাবিবের সভাপতিত্বে ও সদস্যসচিব ছিদ্দিকুর রহমান ছিদ্দিকের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ আল মাহমুদ মান্নান মাস্টার, সাবেক সাধারণ সম্পাদক খন্দকার হাবিবুর রহমান তোতা, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য জহুরুল ইসলাম বাবু প্রমুখ। বক্তারা অবিলম্বে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি জানান।

রেজ আন উল বাসার তাপস, মেহেরপুর : সকাল ৯টার দিকে মেহেরপুর জেলা বিএনপির কার্যালয়ের সামনে এক সমাবেশের আয়োজন করা হয়। এ সময় সমাবেশে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুণ, জ্যেষ্ঠ  সহসভাপতি আব্দুর রহমান, সহসভাপতি জাভেদ মাসুদ মিল্টন ও ইলিয়াস আলীসহ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতারা। দলীয় সংগীতের মাধ্যমে সমাবেশের শুরু করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, জনগণের অধিকার রক্ষার জন্য কাজ করে বিএনপি, এই অধিকার পুনরুদ্ধারে বিএনপি আবার ঘুরে দাঁড়াবে। এ ছাড়া খালেদা জিয়ার মুক্তি সংগ্রামেও বিএনপির সব নেতাকর্মীকে সোচ্চার থাকার আহ্বান জানান তাঁরা।

এম. মুনীর চৌধুরী, নড়াইল : জেলা বিএনপির আয়োজনে শহরের তাহেরা কনভেনশনে এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম। এ সময় বক্তব্য দেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, যুগ্মসম্পাদক আলী হাসান, সাংগঠনিক সম্পাদক শাহারিয়ার রিজভি জর্জ, জেলা যুবদলের সভাপতি মশিয়ার রহমান প্রমুখ। এ সময় দলীয় নেতারা উপস্থিত ছিলেন।

ভজন দাস, নেত্রকোনা : সকাল ১০টায় ছোটবাজারস্থ দলীয় কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে সদস্য সচিব ড. রফিকুল ইসলাম হিলালীর পরিচালনায় জেলা বিএনপি, জেলা যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, কৃষকদল, তাঁতীদলের নেতাকর্মীদের উপস্থিতিতে এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা বিএনপির সাবেক সভাপতি সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান।

সভায় বক্তব্য দেন জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট মাহফুজুল হক, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আবু তাহের তালুকদারসহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারা।

পরে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার রোগ ও কারামুক্তির জন্য বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এর আগে সকালে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

কে এম সবুজ, ঝালকাঠি : সকাল ১০টায় শহরের ব্র্যাকমোড়ের একটি কমিউনিটি সেন্টারে আলোচনাসভা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। এতে বিএনপি, যুবদল, ছাত্রদল, শ্রমিকদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা অংশ নেয়।

জেলা বিএনপির সভাপতি মোস্তফা কামাল মন্টুর সভাপতিত্বে আলোচনাসভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান খান বাপ্পি, সদর থানা বিএনপির সভাপতি সরদার এনামুল হক এলিন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক রবিউল হোসেন তুহিন, শহর যুবদলের আহ্বায়ক জাহিদুল ইসলাম, জেলা ছাত্রদল সভাপতি আরিফুর রহমান ও সাধারণ সম্পাদক গিয়াস সরদার দীপু।

সভায় বক্তারা বেগম খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের বিরুদ্ধে সব মিথ্যা মামলা প্রত্যাহরের দাবি জানান। পরে জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।

মোস্তাফিজ আমিন, ভৈরব : বেলা ১১টার দিকে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে নিয়ে দলীয় কার্যালয় চত্বরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন উপজেলা বিএনপির সভাপতি মো. রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো. আরিফুল ইসলাম। পরে দলীয় কার্যালয়ে মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনাসভা।

অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. আরিফুল ইসলাম, সহসভাপতি মো. মোস্তফা মিয়া, আব্দুল লতিফ, মো. মাসুম বিল্লাহ, মো. আক্তারুজ্জামান, হাজি আফিকুল ইসলাম হারিছ, উপজেলা যুবদল সভাপতি দেলোয়ার হোসেন সুজন, সিনিয়র সহসভাপতি মো. আরিফুল হক সুজন, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ আল মামুন, উপজেলা ছাত্রদল সভাপতি জোবায়ের আল মাহমুদ আফজাল, সাধারণ সম্পাদক শহিদুল হক ইমন।

এ ছাড়া আলোচনায় অংশ নেন বিএনপিনেতা হাজি সোহরাব, মীর রাজন, ইমতিয়াজ আহমেদ কাজল, ছাত্রদলনেতা হিজবুল্লাহ, মুফতি আব্দুল্লাহ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, গণতন্ত্রকে হত্যা করে লুটপাট আর গুম-খুন, অত্যাচরের রাজত্ব কায়েম করতেই ষড়যন্ত্রমূলক মামলায় বেগম খালেদা জিয়াকে জেলে আটকে রেখেছে সরকার। আইনি প্রক্রিয়া স্বাভাবিক থাকলে অনেক আগেই খালেদা জিয়া মুক্ত হতেন। সরকারের নীলনকশায় তিনি জেলে আছেন।

পরে শহীদ জিয়ার রুহের মাগফিরাত এবং বেগম খালেদা জিয়াসহ তাঁর পরিবারের সদস্যদের মঙ্গল কামনায় বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

শফিকুল ইসলাম শফিক, মাগুরা : দুপুর ১২টার দিকে সদর উপজেলার সামনে মাগুরা-ঝিনাইদহ মহাসড়কের পাশে বিএনপির অস্থায়ী কার্যালয় চত্বরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সদ্য ঘোষিত মাগুরা জেলা বিএনপির আহ্বায়ক আলী আহমেদের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সদস্য সচিব আকতার হোসেন, যুগ্ম আহ্বায়ক আহসান হাবিব, ফারুকুজ্জামান ফারুক, অ্যাডভোকেট রোকনুজ্জামান খান, মহিলাদলের সাবেক সভানেত্রী শামসুন নাহার প্রমুখ।

বক্তারা বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়ার আদর্শ তুলে ধরে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবি করেন।

মো. আক্তারুজ্জামান রঞ্জন, আশুগঞ্জ : সন্ধ্যায় ব্রাহ্মণবাড়য়িার  আশুগঞ্জে উপজেলা বিএনপি এবং যুবদল পৃথক পৃথক আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। উপজেলা বিএনপি স্থানীয় হোটেল উজান-ভাটির হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

উপজেলা বিএনপির সভাপতি আবু আসিফ আহমেদের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা বিএনপির সহসভাপতি ডা. মো. ইদ্রিস মিয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাজি মো.শাহজাহান সিরাজ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সেলিম পারভজে, বিএনপির যুগ্ম সম্পাদক পারভজে খা, যুবদলের সাবেক সভাপতি মো. ফায়জুর রহমান প্রমুখ।

এদিকে উপজেলা যুবদলের আহ্বায়ক সেলিম পারভেজের ব্যবসায়িক কার্যালয়ের সামনে উপজেলা যুবদলের উদ্যোগ বিকেল সাড়ে ৫টায় মিলাদ এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় যুবদলের জ্যেষ্ঠ  যুগ্ম আহ্বায়ক মাজহারুল ইসলাম কোয়েল, যুগ্ম আহ্বায়ক সামসুল আলম, যুগ্ম আহ্বায়ক আমজাদ হোসেন আরজু, রেদোয়ান রাসেল প্রমুখ উপস্থতি ছিলেন।

মিলাদ ও দোয়া মাহফিলে বিএনপি চেয়রপারসন এবং তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি করা হয় এবং মহান আল্লাহর কাছে রোগমুক্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

আবু হোসাইন সুমন, মোংলা : বাগেরহাটের রামপাল উপজেলা সদরের বাসস্ট্যান্ড সংলগ্ন দলের অস্থায়ী কার্যালয়ে শনিবার রাতে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাগেরহাট জেলা বিএনপির সহসভাপতি লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম।

এ সময় রামপাল উপজেলা বিএনপির সহসভপতি ফকির শাহাদাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিষ্ঠাবার্ষিকীর এ আলোচনাসভায় বক্তব্য দেন উপজেলা বিএনপির দপ্তর সম্পাদক কাজী জাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান, মুজিবর রহমান জোয়ারদার, ফকির আবু জাফর, শেখ আবু হায়াত, যুবদল সভাপতি মো. সিরাজুল ইসলাম, মোংলা পৌর ছাত্রদল সভাপতি মাহমুদ হোসেন, সাধারণ সম্পাদক রিয়াদ, শ্রমিকদলের সাধারণ সম্পাদক শেখ হাবিবুর রহমান, মারুফুজ্জামান, তাঁতীদল সভাপতি সরদার বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক নোয়াব আলী মল্লিক, শেখ লিয়াকত আলী, মোল্যা ফারুক হোসেন টিটু, টুটুল শেখ, বাগেরহাট জেলা ছাত্রদল নেতা মাসুদুর রহমান পিয়াল, মোফাজ্জেল হোসেন বাদল, মোজাফ্ফর হোসেন, সিহাব হোসেন, আসাবুর রহমান প্রমুখ।

বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে বক্তারা বলেন, দেশটি এখন হিরক রাজার দেশে পরিণত হয়েছে। ব্যাংক লুট, শেয়ার বাজার লুট ও বিদেশে টাকা পাচারসহ আইনশৃঙ্খলা ব্যবস্থা ভেঙে পড়েছে। সবাইকে সম্মিলিতভাবে গণতন্ত্র পুনরুদ্ধার ও দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে যেকোনো মূল্যে মুক্ত করা ও তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে হবে।