চালু হওয়ার ৮ দিন পর আশুগঞ্জ সার কারখানার উৎপাদন বন্ধ

Looks like you've blocked notifications!
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা। ফাইল ছবি : এনটিভি

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া সার উৎপাদন পুনরায় বন্ধ হয়ে গেছে। আজ মঙ্গলবার বিকেল ৬টায় বিষয়টি নিশ্চিত করে কারখানা র্কতৃপক্ষ।

এর আগে গত ১২ মে দুপুরে মেরামত কাজের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। দীর্ঘ ১১২ দিন বন্ধ থাকার পর ২ সেপ্টেম্বর পুনরায় কারখানাটি ইউরিয়া উৎপাদন শুরু করে।

এদিকে কারখানা বন্ধের কারণে প্রতিদিন ১ কোটি ৬৮ লাখ টাকা মূল্যের এক হাজার ২০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হবে। তবে কারখানাটি বন্ধ থাকলেও কমান্ড এরিয়াভুক্ত ছয় জেলায় সার সরবরাহে কোনো ব্যাঘাত হবে না বলে জানিয়েছেন কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মো. হাবিবুর রহমান।

আশুগঞ্জ সার কারখানার মহাব্যবস্থাপক (কারিগরি) প্রকৌশলী ড. মোফাজ্জল হোসেন সরকার বলেন, কারখানাটি চার মাস পর চালু হয়। কিন্তু চালু করার পর থেকে অ্যামোনিয়ার স্টোরেজ কমে যায়। স্টোরেজ বাড়ানোর জন্য সোমবার রাতে কারখানার অ্যামোনিয়া প্লান্টের কাজ বন্ধ করে দেওয়া হয়। যার কারণে মঙ্গলবার বিকেল ৬টা থেকে সার উৎপাদন বন্ধ হয়ে যায়। মেরামত শেষ করে কারখানাটির উৎপাদন শুরু হতে আরো অন্তত তিন-চার দিন সময় লাগতে পারে।

কারখানার এমডি প্রকৌশলী মো. হাবিবুর রহমান বলেন, বর্তমানে কারখানায় ৭২ হাজার মেট্রিক টন ইউরিয়া সার মজুদ রয়েছে। যার কারণে কারখানার কমান্ড এরিয়াভুক্ত এলাকায় সার সংকটের কোনো সম্ভাবনা নেই।

নাম না প্রকাশের শর্তে কারখানাটির পাঁচ-ছয়জন কর্মকর্তা ক্ষোভ প্রকাশ করে বলেন, কারখানার বর্তমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সঠিকভাবে মেরামত না করে কারখানা চালু করায় এ অবস্থা হয়েছে। তারা বলেন, এতবড় কারখানা চালানোর বিষয়ে বাস্তবসম্মত কোনো ধারণা নেই ব্যবস্থাপনা কর্তৃপক্ষের।

এ বিষয়ে এমডি প্রকৌশলী মো. হাবিবুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো সাড়া দেননি।

এদিকে কারখানা বন্ধ হয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শ্রমিক-কর্মচারীরা।